তুরস্কের সেই দাবি মেনে প্রথম পদক্ষেপ নিতে যাচ্ছে সুইডেন?

তুরস্কের সেই দাবি মেনে প্রথম পদক্ষেপ নিতে যাচ্ছে সুইডেন?

ছবি: সংগৃহীত

সুইডেনের পক্ষ থেকে বৃহস্পতিবার জানানো হয়েছে, সুইডেনে বসবাসকারী ৩০ বছর বয়সী একজন তার্কিস নাগরিককে তুরস্কের হাতে তুলে দেওয়া হবে। 

গত জুন মাসের শেষ দিকে ন্যাটো সম্মেলনে ফিনল্যান্ড-সুইডেনের সঙ্গে একটি চুক্তি করে তুরস্ক। ওই চুক্তির শর্ত ছিল ফিনল্যান্ড-সুইডেনে বসবাস করা তুরস্কের জঙ্গিদের তুরস্কের হাতে তুলে দিতে হবে। এসব ব্যক্তিদের একটি তালিকাও দিয়েছিলেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভাসোগলু। 

তুরস্ক কথা দেয় যদি ফিনল্যান্ড-সুইডেন শর্ত পালন করে তাহলে তাদের ন্যাটোতে যোগ দেওয়ার ব্যাপারে অনুমোদন দিয়ে দেবে তুরস্ক।

আর সেই চুক্তির পর প্রথমবারের মতো কোনো ব্যক্তিকে তুরস্কের হাতে তুলে দেওয়ার কথা জানিয়েছে সুইডেন। 

তবে যে ব্যক্তিকে তুরস্কের হাতে তুলে দেওয়ার কথা বলা হচ্ছে সে প্রতারণার অভিযোগে দণ্ডিত। ২০১৩ ও ২০১৬ সালে তুরস্কে প্রতারণা করেছিলেন তিনি। তার বিরুদ্ধে জঙ্গিবাদের অভিযোগ আছে কিনা বা তুরস্কের ‘ওয়ান্টেড লিস্টে’ তার নাম আছে কিনা সে বিষয়টি জানা যায়নি। 

সুইডেনের বিচার বিভাগের একজন মুখপাত্রকে জিজ্ঞেস করা হয় যাকে তুরস্কের হাতে তুলে দেওয়া হবে, তার নাম কি তুরস্কের দেওয়া ‘ওয়ান্টেড’ লিস্টে ছিল কিনা। তবে এ প্রশ্নের উত্তর দিতে অস্বীকৃতি জানান সেই মুখপাত্র। 

তাছাড়া সুইডেনের আইন ও বিচার মন্ত্রী মর্গান জোহানসেন সংবাদ সংস্থা রয়টার্সকে বলেছেন, এটি একটি সাধারণ ও রুটিন প্রক্রিয়া। যে ব্যক্তির ব্যাপারে কথা বলা হচ্ছে সে একজন তুরস্কের নাগরিক এবং ২০১৩ ও ২০১৬ সালে প্রতারণায় দণ্ডপ্রাপ্ত।

ফলে এখনো নিশ্চিত নয় তুরস্কের দাবি মেনে নিয়ে ন্যাটোর সদস্যপদ পেতে সুইডেন প্রথম পদক্ষেপ নিল কিনা।
সূত্র: রয়টার্স