ভারতে টম্যাটো ফ্লু’র সংক্রমণ নিয়ে উদ্বেগ

ভারতে টম্যাটো ফ্লু’র সংক্রমণ নিয়ে উদ্বেগ

ছবি: সংগৃহীত

ভারতে টম্যাটো ফ্লু’র ক্রমবর্ধমান সংক্রমণ নিয়ে উদ্বেগ প্রকাশ করল ল্যানসেট পত্রিকা। কেরল ও ওড়িশা রাজ্যে এই সংক্রমণ সবচেয়ে বেশি দেখা যাচ্ছে। তবে ভারতের অন্যান্য অংশও এর প্রভাব থেকে মুক্ত নয়।

ল্যানসেট রেসপিরেটরি জার্নালের প্রতিবেদন অনুযায়ী, ৬ মে কেরলের কোল্লামে ভারতের প্রথম টম্যাটো ফ্লু আক্রান্তের সন্ধান মিলেছে। এখনও পর্যন্ত ৮২ জন এতে আক্রান্ত হয়েছে। আক্রান্তদের বয়স পাঁচ বছরের আশেপাশে।

ল্যানসেটের প্রতিবেদনে বলা হয়েছে, ‘এখন আমরা করোনার সম্ভাব্য চতুর্থ ঢেউয়ের মোকাবিলা করছি। এরমাঝেই টম্যাটো ফ্লু বা টম্যাটো জ্বরের প্রকোপ শুরু হয়েছে ভারতের কেরল রাজ্যে। সেখানে ৫ বছরের কম বয়সিরা এতে আক্রান্ত হচ্ছে।’

টম্যাটো ফ্লু এক ধরনের ভাইরাসঘটিত রোগ। আক্রান্তদের লাল ফোস্কা হয়। সেইসাথে প্রচণ্ড গা ব্যথা করে। পরে ফোস্কার আকার বড় হয়ে টম্যাটোর মতো দেখতে হয়। তাই এর নাম টম্যাটো ফ্লু।

ল্যানসেটের রিপোর্ট অনুযায়ী, কোল্লামের পাশাপাশি কেরলের অঞ্চল, কারিয়ানকাবুব এবং নেদুভাতুরেও টম্যাটো ফ্লু ছড়িয়েছে। পার্শ্ববর্তী তামিলনাড়ু ও কর্নাটকেও এর সংক্রমণ ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে।

ল্যানসেটের রিপোর্টে বলা হয়েছে, ‘ওড়িশায় ১ থেকে ৯ বছর বয়সি ২৬ শিশুর একই রকম উপসর্গ রয়েছে বলে জানিয়েছে ভুবনেশ্বরের রিজিওনাল মেডিক্যাল রিসার্চ সেন্টার।’

তবে এই রাজ্যগুলোর বাইরে এখনো আক্রান্তের সন্ধান মেলেনি বলেই ল্যানসেট জানিয়েছে।

উল্লেখ্য, এই রোগ প্রতিরোধের কোনও প্রতিষেধক নেই। নিজে থেকেই সেরে যাওয়ার উপর ভরসা করতে হয়। ল্যানসেট পত্রিকাকে অনেক চিকিৎসকই জানিয়েছেন, এই রোগও সংক্রামক।
সূত্র : বর্তমান