টেক্সাসে নদী শুকাতেই বের হলো ডাইনোসরের পায়ের ছাপ!

টেক্সাসে নদী শুকাতেই বের হলো ডাইনোসরের পায়ের ছাপ!

ছবি: সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্রের টেক্সাসের ডাইনোসর ভ্যালি স্টেট পার্ক। এই পার্কের ভিতর দিয়েই বয়ে চলেছে পালুক্সি নদী। এবার তীব্র খরায় শুকিয়ে গিয়েছে নদীর একটা বড় অংশ। পানি শুকিয়ে যেতেই নদীর বুকে দৃশ্যমান হলো ডাইনোসরের পায়ের ছাপ। বিশেষজ্ঞদের মতে এগুলো প্রায় ১১.৩ কোটি বছর পুরনো।

ইতিমধ্যেই ডাইনোসরের ট্র্যাকের এই ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। ইতিহাসের সাক্ষী থাকতে প্রবল গরমকে উপেক্ষা করেই উদ্যানে ভিড় জমাচ্ছেন সাধারণ মানুষ।
সূত্রের খবর, এখন পর্যন্ত পাওয়া বিশ্বের সর্ববৃহৎ এই ডাইনোসর ট্র্যাকে মিলেছে দুই প্রজাতির ডাইনোসরের পায়ের ছাপ। নাম অ্যাক্রোক্যান্থোসরাস ও সরোপোসেইডন।
বিজ্ঞানীরা জানিয়েছেন, অ্যাক্রোক্যান্থোসরাসের উচ্চতা ছিল প্রায় ১৫ ফুট। ওজন সাত টন। সরোপোসেইডন আরো বড়। ৬০ ফুট লম্বা এই বিশালাকায় প্রাগৈতিহাসিক প্রাণীর ওজন ছিল ৪৪ টন।

উদ্যানের ওয়েবসাইট অনুযায়ী, কোনো এক প্রাচীন মহাসাগরের ধারে ছিল এই এলাকা। আর সেখানে ছিল ডাইনোসরদের অবাধ বিচরণ। ওই সময় থেকেই মাটিতে ডাইনোসরের পায়ের চিহ্ন থেকে যায়।

উল্লেখ্য, ২০১১ সালের পর সবচেয়ে ভয়াবহ খরার সম্মুখীন হয়েছে টেক্সাস। আর এই খরার জেরেই নদীগর্ভে লুকিয়ে থাকা এক টুকরো ইতিহাসের সন্ধান মিলেছে। যদিও তা বেশিদিন দেখা যাবে না বলেই জানিয়েছে পার্ক কর্তৃপক্ষ। বৃষ্টি হলেই আবার পানির তলায় তলিয়ে যাবে ডাইনোসরদের স্মৃতি।

সূত্র : বর্তমান