সারাদেশে দমকা হাওয়াসহ মাঝারি বৃষ্টির পূর্বাভাস

সারাদেশে দমকা হাওয়াসহ মাঝারি বৃষ্টির পূর্বাভাস

ফাইল ছবি

সারাদেশে দমকা হাওয়াসহ মাঝারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতকর। রোববার সকাল ৯টা থেকে পরের ২৪ ঘণ্টার জন্য এ পূর্বাভাস দেয়া হয়েছে।

আবহাওয়ার বুলেটিনে বলা হয়েছে, রংপুর, ময়মনসিংহ, খুলনা ও বরিশাল বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসাথে দেশের উত্তরাঞ্চলে কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

শেষ দিকে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে।

এতে বলা হয়, সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

রোববার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় রংপুরে সর্বোচ্চ ১০৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অফিস। এছাড়া রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস এবং রংপুর ও রাঙামিাটিতে সর্বনিম্ন তাপমাত্রা ২৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

এদিকে, মৌসুমী বায়ুর অক্ষ রাজস্থান, পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, হিমালয়ের পাদদেশীয় পশ্চিম বঙ্গ ও বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর পঞ্চিম বঙ্গোপসাগরে অবস্থান করছে।

বুলেটিনে বলা হয়েছে, মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারি অবস্থায় রয়েছে।
সূত্র : বাসস