ডনবাস পুনর্দখলের অঙ্গীকার করলেন জেলেনস্কি

ডনবাস পুনর্দখলের অঙ্গীকার করলেন জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি স্বাধীন হয়ে যাওয়া ডনবাস প্রজাতন্ত্রকে পুনর্দখলের অঙ্গীকার ব্যক্ত করেছেন। বর্তমানে এ প্রজাতন্ত্রটি প্রায় পুরোপুরিভাবে রাশিয়ার সেনাদের আওতায় রয়েছে।

গতকাল রোববার জেলেনস্কি বলেন, আমরা আমাদের কোনো শহরকে ভুলে যাইনি এবং ভুলে যাব না; সেখানকার লোকজনকেও আমরা ভুলবো না। রাশিয়ার হামলায় ডনবাস এখন প্রায় সম্পূর্ণ বিধ্বস্ত। গর্বের এবং ঐতিহ্যের দোনেস্ক রাশিয়ার দখলদারিত্ব এবং লুটপাটে অপমানিত হয়েছে। কিন্তু ইউক্রেন ফিরে আসবে। নিশ্চিতভাবে সেখানকার জীবনযাপন আবার স্বাভাবিক হবে। ডনবাসের জনগণের মূল্য আবার ফিরবে। সেখানে বসবাস করার মতো অবস্থা তৈরি হবে, নিরাপদে এবং আনন্দের সাথেই সেখানে বসবাস করা যাবে।

ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, ডনবাসের পাশাপাশি দোনেস্ক, গোরলোভকা, মারিউপল, আজব এলাকা এবং অবশ্যই ক্রিমিয়া অঞ্চল ইউক্রেনের কাছে ফিরবে। ইউক্রেন সবাইকে স্মরণে রেখেছে।

এদিকে, রাশিয়ার বিরুদ্ধে হামলা চালানোর প্রস্তুতি নিতে আমেরিকা সম্ভবত ইউক্রেনকে বিশেষভাবে সহযোগিতা করছে। এই খবর দিয়েছে দৈনিক ওয়াশিংটন পোস্ট। ইউক্রেনের জন্য সর্বশেষ যে সমস্ত অস্ত্রের চালান পাঠাবে বলে আমেরিকা ঘোষণা দিয়েছে তার দিকে ইঙ্গিত করে ওয়াশিংটন পোস্ট এই কথা বলেছে।

এছাড়া, ইউক্রেনের শীর্ষ পর্যায়ের সরকারি কর্মকর্তারা গত মাসে জানিয়েছিলেন, তাদের সামরিক বাহিনী আগস্ট মাসে দক্ষিণাঞ্চলীয় খেরসন শহর পুনর্দখলের জন্য পাল্টা হামলা চালাবে।
সূত্র : পার্সটুডে