নেপালের কারনালি প্রদেশে বন্যা-ভূমিধসে নিহত ৩৩, নিখোঁজ ২২

নেপালের কারনালি প্রদেশে বন্যা-ভূমিধসে নিহত ৩৩, নিখোঁজ ২২

নেপালের কারনালি প্রদেশে বন্যা-ভূমিধসে নিহত ৩৩, নিখোঁজ ২২

নেপালের উত্তর-পশ্চিমাঞ্চলীয় কারনালি প্রদেশের সুরখেত এলাকায় বন্যা-ভূমিধসে অন্তত ৩৩ জন নিহত হয়েছেন। নিখোঁজ আছেন আরো ২২ জন।বুধবার এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

স্থানীয় গণমাধ্যমের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, গত এক সপ্তাহে প্রবল বৃষ্টির কারণে সৃষ্ট বন্যা ও ভূমিধসে কয়েক শত বাড়ি ধ্বংস হয়েছে। এতে অন্তত ৩৩ জন নিহত হয়েছে। আহত হয়েছেন আরো অনেকে।

এ ঘটনায় এখন পর্যন্ত অন্তত ২২ জন নিখোঁজ আছেন।পার্বত্য অঞ্চল হওয়ায় উদ্ধারকারীরা ঘটনাস্থলে ঠিকমতো পৌঁছাতে পারছে না বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

নেপালি সংবাদমাধ্যম অন্নপূর্ণা পোস্টকে পুলিশের এক মুখপাত্র বলেছেন, ঘটনাস্থলে পুলিশ কর্মকর্তাদের পাঠানো হচ্ছে। ঘটনাস্থল সুরখেত থেকে হেলিকপ্টারে উদ্ধারকাজ চালানোর ব্যবস্থা করা হচ্ছে।

প্রতিবেদন অনুসারে, কালিকট জেলা থেকে নিখোঁজের সংবাদ বেশি আসছে। প্রবল বৃষ্টির পূর্বাভাষ পাওয়ার পর কয়েক হাজার মানুষকে সরিয়ে নেয়া হয়েছে।

নেপালের জরুরি সেবা বিভাগ গণমাধ্যমকে জানিয়েছে, কারনালি প্রদেশে কারনালি নদীর পানি স্বাভাবিক সময়ের চেয়ে ৩৯ ফুট বেড়ে যাওয়ায় কয়েকটি সেতু ভেসে গেছে।

জাতিসঙ্ঘের মানবিক সহায়তা সংস্থা জানিয়েছে, নেপালের পশ্চিমাঞ্চলে দুর্গতদের মধ্যে খাবার ও ওষুধ বিতরণ করা হয়েছে।নেপালের ন্যাশনাল ইমার্জেন্সি অপারেশন সেন্টারের তথ্য মতে, চলতি বর্ষায় নেপালে প্রবল বৃষ্টির কারণে সৃষ্ট বিপর্যয়ে অন্তত ১১০ জন নিহত হয়েছে।

সূত্র : বিবিসি