ইবির লালন শাহ হলে ‘বঙ্গবন্ধু কুইজ’

ইবির লালন শাহ হলে ‘বঙ্গবন্ধু কুইজ’

ছবি- নিউজজোন বিডি

ইবি প্রতিনিধি: ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) লালন শাহ হলে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীর উপর ‘বঙ্গবন্ধু কুইজ’ শীর্ষক কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের উপ-প্রধান প্রকৌশলী আলিমুজ্জামান টুটুলের সৌজন্যে শনিবার (২২ অক্টোবর) রাত ৮টায় হলের টেলিভিশন কক্ষে এর আয়োজন করে লালন শাহ হল ছাত্রলীগ।

কুইজে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনের নানা দিক ও বিভাগের উপর প্রশ্ন করা হয়। এতে তাৎক্ষণিক উত্তরদাতাদেরকে মোবাইল ফোন, টেবিল ফ্যান ও বই পুরষ্কার দেওয়া হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন হলের প্রভোস্ট অধ্যাপক ড. ওবায়েদুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন বিশ^বিদ্যালয়ের উপ-প্রধান প্রকৌশলী আলিমুজ্জামান টুটুল।

এ ছাড়া শাখা ছাত্রলীগের সভাপতি ফয়সাল সিদ্দিকী আরাফাত, সাধারণ সম্পাদক নাসিম আহমেদ জয়, ইবি প্রেস ক্লাবেরসভাপতি সরকার মাসুম ও সাধারণ সম্পাদক তারিকুল ইসলামসহ ছাত্রলীগের নেতাকর্মী ও আবাসিক শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক নাসিম আহমেদ জয় বলেন, হলের সকলের মাঝে সম্পর্ক বৃদ্ধি ও বঙ্গবন্ধু সম্পর্কে জানতে আগ্রহী করতেই আমাদের এই আয়োজন। নিয়মিত এই চর্চার চেষ্টা করলে আমরা উপকৃত হবো।

ছাত্রলীগের সভাপতি ফয়সাল সিদ্দিকী আরাফাত বলেন, আমাদের প্রথম পরিচয় আমরা ছাত্র। এজন্য অন্য সকল কাজের আগে পড়াশুনার দিকে মনযোগ দিতে হবে। কুইজের মাধ্যমে আমরা বঙ্গবন্ধু সম্পর্কে অনেক অজানা তথ্য জানতে পেরেছি। এমন আয়োজনে সকলের মাঝে সম্পর্ক বৃদ্ধির পাশাপাশি জ্ঞান অর্জনেও আগ্রহ বাড়াবে। 

উপ-প্রধান প্রকৌশলী আলিমুজ্জামান টুটুল বলেন, ‘শিক্ষার্থীদের জানার আগ্রহ বাড়ানোর জন্যই আমাদের এমন আয়োজন করে আসছি। ছাত্র-ছাত্রীরা চাইলে নিয়মিত এমন আয়োজন করবো। অন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে প্রতিযোগিতামূলক আয়োজনেরও ইচ্ছে আছে। কুইজের মাধ্যমে আমরা ইসলামী বিশ্ববিদ্যালয়কে বিশে^র মাঝে ইতিবাচকভাবে তুলে ধরতে চাই।’ 

হলের প্রভোস্ট অধ্যাপক ওয়ায়দুল ইসলাম বলেন, ‘ছাত্রলীগের এই আয়োজন খুবই ইতিবাচক। এতে হলের শিক্ষার্থীরা চাকরির প্রতিযোগিতাসহ জীবন চলার পথে উপকৃত হবে। শিক্ষার্থীরা আবাসিকতার সকল নিয়ম মেনে এখানে জ্ঞানচর্চা করবে এবং প্রতিযোগিতামূলক পরীক্ষায় এই হলের শিক্ষার্থীরা ভালো করবে এই প্রত্যাশা।’