কনসার্টে মিয়ানমার সেনাবাহিনীর হামলায় নিহত ৬০

কনসার্টে মিয়ানমার সেনাবাহিনীর হামলায় নিহত ৬০

সংগৃহীত

মিয়ানমারের একটি বিদ্রোহী নৃতাত্ত্বিক গোষ্ঠীর কনসার্টে সেনাবাহিনীর বিমান হামলায় সাধারণ নাগরিকসহ অন্তত ৬০ জন নিহত হয়েছে বলে জানিয়েছে গোষ্ঠীটি। এ ঘটনায় আহত হয়েছে আরো অন্তত ৭০ জন।

কর্নেল নাউ বু বার্তা সংস্থা এএফপিকে সোমবার জানিয়েছেন, কাচিন প্রদেশে কাচিন ইন্ডিপেনডেন্স আর্মির (কেআইএ) এক অনুষ্ঠানে রোববার রাত ৮টা ৪০ মিনিটে দুটি সেনা বিমান এ হামলা চালিয়েছে।

তিনি বলেন, এ হামলায় কেআইএ ও সাধারণ নাগরিকসহ ৫০ জনের মতো মানুষ নিহত হয়েছেন। আহত হয়েছেন আরো ৭০ জন।

কেআইএ’র একজন মুখপাত্র বার্তা সংস্থা এপিকে টেলিফোনে জানান, নিহতের সংখ্যা ৬০ জনের অধিক হতে পারে এবং আহতের সংখ্যাও ১০০’র অধিক। কাচিন ইন্ডেপেনডেন্স অর্গানাইজেশনের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে তিন দিন ব্যাপী অনুষ্ঠানের প্রথম দিনে এ হামলা চালানো হয়।

সংস্থাটির সশস্ত্র বিভাগ জানিয়েছে, কেআইএ’র ক্যাম্প হিসেবে ব্যবহার করা একটি স্থানে অনুষ্ঠানটি চলছিল।

সেখানে উপস্থিত সদস্যের বরাতে মুখপাত্র জানিয়েছেন, অনুষ্ঠানে সেনা যুদ্ধবিমান থেকে চারটি বোমা ফেলা হয়। অনুষ্ঠানে ৩০০ থেকে ৫০০ জন উপস্থিত ছিলেন। নিহতদের মধ্যে একজন কাচিন গায়ক ও কিবোর্ড বাদক আছেন।

এপি জানিয়েছে, ওই মুখপাত্র কর্তৃপক্ষের শাস্তির ভয়ে নিজের পরিচয় প্রকাশ করতে চাননি।

স্বাধীনভাবে ঘটনার বিশদ বিবরণ নিশ্চিত করা সম্ভব হয়নি। যদিও কাচিনের প্রতি সহানুভূতিশীল গণমাধ্যমগুলো যে ভিডিওগুলো পোস্ট করেছে, তাতে ক্ষয়ক্ষতির চিহ্ন দেখানো হয়েছে।

তবে এ ব্যাপারে মিয়ানমারের জান্তা সরকার বা দেশটির সেনাবাহিনীর পক্ষ থেকে এখনো কোনো মন্তব্য পাওয়া যায়নি। দেশটিতে কয়েক দশক ধরে নৃতাত্ত্বিক সংখ্যালঘুরা স্বায়ত্তশাসনের ব্যাপারে লড়াই করছে।

সূত্র : আলজাজিরা