ফুসফুস সুস্থ রাখতে যা করবেন

ফুসফুস সুস্থ রাখতে যা করবেন

ছবি:সংগৃহীত

শীতের সময় ঢাকাসহ দেশের অন্যান্য শহরে ধুলাবালুর পরিমাণ বেড়ে যায়। এ সময় শ্বাস-প্রশ্বাসের সাথে এসব ধুলাবালু ফুসফুসে প্রবেশ করে। ফলে সর্দি, কাশি অ্যালার্জি ও অ্যাজমা জাতীয় রোগব্যাধির আক্রমণ অনেকাংশে বেড়ে যায়। শ্বাস-প্রশ্বাসের কয়েকটি ব্যায়াম বা অনুশীলন (যেমন- প্রানায়াম) এবং সেই সাথে নির্দিষ্ট কয়েকটি খাবার খেয়ে ফুসফুস ভালো রাখা যায়। খাবারগুলো হলো : মিষ্টিকুমড়া, পেঁপে, শাকসবজি, বাঁধাকপি, বেল, পেয়ারা, ডাল, আলু প্রভৃতি।

মিষ্টিকুমড়া, পেঁপে এবং হলুদ রঙের ফলগুলোতে প্রচুর ক্যারোটিন থাকে। এই ক্যারোটিন ফুসফুসের সুস্থতায় অপরিহার্য একটি উপাদান। এ ছাড়া অ্যান্টি-অক্সিডেন্ট ও ভিটামিন-সি ফুসফুসের যেকোনো ইনফেকশন রোধে কাজ করে। এ দু’টি উপাদান পাওয়া যায় লেবু, কমলা, পেয়ারা, পাকা বেল, কামরাঙ্গা, মাল্টা ও শসাতে।

ফুসফুসের বিভিন্ন রোগ যেমন : অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ, ব্রঙ্কাইটিস ও অ্যাজমা প্রতিরোধে ‘ফলেট’ ভালো ভূমিকা রাখে। ফলেট পাওয়া যায় ডাল, বরবটি, কচুশাক, পালংশাক, কলার মোচা ও কাচকলায়। তাই ফুসফুসের সুস্থতায় খাদ্য তালিকায় এই ফলগুলো রাখতে হবে।

এ ছাড়া ভিটামিন বি৬ (মাছ, ডিম ও পনির) এবং ফাইবারসমৃদ্ধ খাবার আমাদের ফুসফুসের কোষের সুরক্ষা নিশ্চিত করে। এ বিষয়গুলো খেয়াল রেখে প্রতিদিনের খাদ্য নির্বাচন করলে শীতের সময় বিভিন্ন ব্যাকটেরিয়া ও ভাইরাসজনিত সমস্যা থেকে ফুসফুসকে রক্ষা করা যায়।