মুদ্রার অবমূল্যায়নের ফলে বিশ্বব্যাপী খাদ্য ও জ্বালানি সংকট তীব্র হওয়ার ঝুঁকি : বিশ্বব্যাংক

মুদ্রার অবমূল্যায়নের ফলে বিশ্বব্যাপী খাদ্য ও জ্বালানি সংকট তীব্র হওয়ার ঝুঁকি : বিশ্বব্যাংক

মুদ্রার অবমূল্যায়নের ফলে বিশ্বব্যাপী খাদ্য ও জ্বালানি সংকট তীব্র হওয়ার ঝুঁকি : বিশ্বব্যাংক

বেশিরভাগ উন্নয়নশীল অর্থনীতির মুদ্রার সঙ্কুচিত মূল্য খাদ্য ও জ্বালানির দামকে এমনভাবে চালিত করছে যা খাদ্য ও জ্বালানির সংকটকে আরও গভীর করতে পারে। তাদের মধ্যে অনেকেই ইতিমধ্যেই এই পরিস্থিতির সম্মুখীন। বিশ্বব্যাংকের সর্বশেষ ‘কমোডিটি মার্কেটস আউটলুক'   প্রতিবেদনে একথা উল্লেখ করা হয়।এতে বলা হয়েছে, ডলারের পরিপ্রেক্ষিতে আসন্ন বিশ্ব মন্দার উদ্বেগের মধ্যে বেশিরভাগ পণ্যের দাম তাদের সাম্প্রতিক শিখর থেকে হ্রাস পেয়েছে।

ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন থেকে গত মাসের শেষ পর্যন্ত, ডলারে ব্রেন্ট ক্রুড অয়েলের দাম প্রায় ৬ শতাংশ কমেছে।মুদ্রার অবমূল্যায়নের কারণে প্রায় ৬০ শতাংশ তেল আমদানিকারী উদীয়মান-বাজার এবং উন্নয়নশীল অর্থনীতিতে এই সময়ের মধ্যে দেশীয় মুদ্রায় তেলের দাম বৃদ্ধি পেয়েছে। এই অর্থনীতিগুলির প্রায় ৯০ শতাংশ ডলারের বৃদ্ধির তুলনায় স্থানীয় মুদ্রার পরিপ্রেক্ষিতে গমের দাম বৃদ্ধি পেয়েছে।

এনার্জি পণ্যের উচ্চমূল্য যা কৃষি উৎপাদনে ইনপুট হিসেবে কাজ করে খাদ্যের দাম বাড়িয়ে দিচ্ছে বলে রিপোর্টটি ইঙ্গিত করে।
প্রতিবেদনের বলা হয়েছে, বছরের প্রথম ত্রৈমাসিকে দক্ষিণ এশিয়ায়া খাদ্য মূল্যস্ফীতি গড়ে ২০ শতাংশের বেশি।লাতিন আমেরিকা ক্যারিবীয় , মধ্যপ্রাচ্য, উত্তর আফ্রিকা, সাব-সাহারান আফ্রিকা, পূর্ব ইউরোপ এবং মধ্য এশিয়াসহ অন্যান্য অঞ্চলে খাদ্য মূল্যস্ফীতি গড়ে ১২শতাংশ থেকে ১৫ শতাংশের মধ্যে।পূর্ব এশিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলই একমাত্র অঞ্চল যেখানে খাদ্য মূল্যের মূল্যস্ফীতি কম, আংশিকভাবে চালের দাম স্থিতিশীল থাকার কারণে।

রিপোর্ট অনুযায়ী ইউক্রেনে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে জ্বালানির দাম বেশ অস্থির ছিল। কিন্তু এখন কমবে বলে আশা করা হচ্ছে।
বছরে প্রায় ৬০শতাংশ বৃদ্ধি পাওয়ার পর ২০২৩ সালে বিদ্যুতের দাম ১১ শতাংশ হ্রাস পাবে বলে অনুমান করা হয়েছে৷ এই পরিমিত হওয়া সত্ত্বেও, পরের বছর বিদ্যুতের দাম এখনও বিগত পাঁচ বছরে তাদের গড় থেকে ৭৫ শথাংশ বেশি হবে৷

প্রাকৃতিক গ্যাস এবং কয়লা উভয়ের দামই ২০২৩ সালে রেকর্ড উচ্চতা থেকে কমবে বলে ধারণা করা হচ্ছে।২০২৪ সালের মধ্যে অস্ট্রেলিয়ান কয়লা এবং মার্কিন প্রাকৃতিক গ্যাসের দাম এখনও বিগত পাঁচ বছরে তাদের গড় দ্বিগুণ হবে বলে আশা করা হচ্ছে। যেখানে ইউরোপীয় প্রাকৃতিক গ্যাসের দাম প্রায় চারগুণ বেশি হতে পারে।

রিপোর্টে উল্লেখ করা হয়, কয়লা উৎপাদন উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পাবে বলে ধারণা করা হচ্ছে। কারণ বেশ কয়েকটি প্রধান রপ্তানিকারক আউটপুট বাড়িয়েছে। জলবায়ু পরিবর্তন লক্ষ্যগুলিকে ঝুঁকির মধ্যে ফেলেছে।আগামী বছর কৃষিপণ্যের দাম ৫ শতাংশ কমবে বলে আশা করা হচ্ছে। এই বছরের তৃতীয় প্রান্তিকে গমের দাম প্রায় ২০ শতাংশ কমেছে। 

ইউরোপে আসন্ন শীতকালে জ্বালানির প্রাপ্যতা নিয়ে উদ্বেগ আরও তীব্র হবে বলে জ্বালানির বাজারগুলি উল্লেখযোগ্য সরবরাহ উদ্বেগের মুখোমুখি। প্রত্যাশিত জ্বালানির দাম, বিশেষ করে খাদ্য, খাদ্য নিরাপত্তার সাথে যুক্ত চ্যালেঞ্জকে দীর্ঘায়িত করতে পারে।
বৈশ্বিক প্রবৃদ্ধিতে তীব্র মন্দাও একটি প্রধান ঝুঁকি উপস্থাপন করে, বিশেষ করে অপরিশোধিত তেল এবং ধাতুর দামের জন্য।
আগামী বছর সম্ভাব্য বৈশ্বিক মন্দা সম্পর্কে উদ্বেগ ইতোমধ্যেই তামা এবং অ্যালুমিনিয়ামের দামের তীব্র পতনে অবদান রেখেছে।
ধাতু রপ্তানিকারকরা মাঝারি মেয়াদে প্রবৃদ্ধির ফলস্বরূপ সুযোগের সবচেয়ে বেশি সদ্ব্যবহার করতে পারে এবং মূল্যের অস্থিরতার প্রভাবকে সীমিত করে তাদের কাছে সুপরিকল্পিত রাজস্ব ও মুদ্রানীতির কাঠামো নিশ্চিত করে। 

সূত্র : বাসস