গ্রামের মানুষের জরুরী চিকিৎসা সেবায় এয়ার এ্যাম্বুলেন্স চালু করবে আদ্-দ্বীন

গ্রামের মানুষের জরুরী চিকিৎসা সেবায় এয়ার এ্যাম্বুলেন্স চালু করবে আদ্-দ্বীন

গ্রামের মানুষের জরুরী চিকিৎসা সেবায় এয়ার এ্যাম্বুলেন্স চালু করবে আদ্-দ্বীন

আদ্-দ্বীন ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ও আদ্-দ্বীন মেডিকেল কলেজ সমূহের চেয়ারম্যান ডা: শেখ মহিউদ্দিন গোপালগঞ্জ জেলাসহ খুলনা বিভাগের প্রত্যন্ত গ্রামের মানুষের জন্য জরুরী মুহূর্তে চিকিৎসা সেবা প্রদানে শিঘ্রই এয়ার এ্যাম্বুলেন্স ব্যবস্থা চালু করার ঘোষণা দিয়েছেন। আদ্-দ্বীনের এই এয়ার এ্যাম্বুলেন্সের মাধ্যমে খুলনা আদ্-দ্বীন আকিজ মেডিকেল কলেজ হাসপাতাল এবং যশোর সকিনা মেডিকেল কলেজ হাসপাতালে রোগীদের চিকিৎসা সেবা প্রদান করা হবে। কোন রোগীকে চিকিৎসা সেবা দিতে আমরা ব্যর্থ হলে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে পাঠানো হবে। তারা বিনামূল্যে চিকিৎসা সেবার ব্যবস্থা করবে বলেও জানান তিনি। 

ডা. শেখ মহিউদ্দিন তার বক্তব্যে আরও বলেন, স্বাস্থ্য সেবা পাওয়া মানুষের অধিকার। এক্ষেত্রে আমরা জাতি, ধর্ম-বর্ণ ভেদাভেদ করি না। রোগীর আসল পরিচয় হচ্ছে সে ‘মানুষ’। আমরা রোগীদের স্বাস্থ্য সেবা প্রদান করছি এটা করুনা নয়। এটা আমাদের দায়িত্ব এবং সাধারণ মানুষের অধিকার। বিনা চিকিৎসায় যেনো কোন মানুষ মারা না যায় সেই চেষ্টা আমাদের অব্যাহত থাকবে।

২৮ অক্টোবর ২০২২ শুক্রবার সকাল ১০টায় নড়াইল জেলার কালিয়া উপজেলার চাঁচুড়ী ইউনিয়ন পরিষদ মাঠে স্থানীয় আশার আলো পাঠাগার আয়োজিত বিনামূল্যে চক্ষু চিকিৎসা সেবার উদ্বোধনকালে এ কথা বলেন ডা: শেখ মহিউদ্দিন। এই চিকিৎসা সেবা কার্যক্রমে সার্বিক সহযোগিতা করে আদ্-দ্বীন ফাউন্ডেশন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ সরকারের দুর্যোগ ও ত্রাণ মন্ত্রাণালয়ের যুগ্ম সচিব স্থানীয় আশার আলো গ্রাম উন্নয়ন সমবায় সমিতির প্রতিষ্ঠাতা সভাপতি নিশ্চিন্ত কুমার পোদ্দার।

আদ্-দ্বীন হাসপাতালগুলো গরীব মানুষের জন্য স্বল্প মূল্যে চিকিৎসা সেবা প্রদান করছে উল্লেখ করেন নিশ্চিন্ত কুমার পোদ্দার। এসময় তিনি তার সংগঠন আশার আলো পাঠাগার এলাকার মানুষের শিক্ষা, স্বাস্থ্য ও কর্মসংস্থান নিয়ে কাজ করছে বলেও জানান। আদ্-দ্বীন তার আহবানে সাড়া দিয়ে বিনামূল্যে চক্ষু চিকিৎসা সেবায় সহযোগিতা করায় ধন্যবাদ জ্ঞাপন করেন।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন আদ্-দ্বীন আকিজ মেডিকেল কলেজ হাসপাতাল খুলনার পরিচালক, বিশিষ্ট চক্ষু বিশেষজ্ঞ ডা. প্লাবন বসু, হেলিকপ্টারের পাইলট সাউথ এশিয়ান এয়ার লাইন্স লিমিটেড এর ম্যানেজিং ডিরেক্টর বাংলাদেশ বিমান বাহিনীর অবসরপ্রাপ্ত উইং কমান্ডার খন্দকার এএফএম মুহিবুল্লাহ।

অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নড়াইলের অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট মো: জুবায়ের হোসেন চৌধুরী, আশার আলো পাঠাগারের সাধারণ সম্পাদক, সোনালী ব্যাংক লিমিডেট এর ডেপুটি চিফ ইঞ্জিনিয়ার মোঃ ইমদাদুল হক, স্থানীয় চাঁচুড়ী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ মেলজার হোসেন ভূইয়াসহ অন্যান্যরা।

এছাড়া আদ্-দ্বীন সকিনা উইমেন্স মেডিকেল কলেজের উপাধ্যক্ষ ডা. সিরাজুল ইসলাম, আদ্-দ্বীন আকিজ মেডিকেল কলেজ হাসপাতালের উপ-পরিচালক ডা. বেল্লাল হোসাইন, আদ্-দ্বীন ওয়েলফেয়ার সেন্টারের পরিচালক মো: ফজলুল হক, আদ্-দ্বীন চক্ষু প্রকল্পের এজিএম মো: রবিউল হকসহ আদ্-দ্বীন ফাউন্ডেশনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠান স ালনা করেন আদ্-দ্বীন সকিনা উইমেন্স মেডিকেল কলেজের এমবিবিএস ৪র্থ বর্ষের বিদেশী ছাত্রী সৈয়দ সিজা গিলানী এবং এমবিবিএস ৩য় বর্ষের ছাত্রী শর্মিষ্ঠা ঘোষ।

উদ্বোধন শেষে চাঁচুড়ী ইউনিয়ন পরিষদ ভবনে রোগী দেখেন আদ্-দ্বীন চক্ষু বিভাগের চিকিৎসকরা। প্রায় ন’শ নারী-পুরুষের চোখ পরীক্ষা করে ৪২ জন ছানী রোগী বাছাই করা হয়। এছাড়া অন্যান্য রোগীদের সাধারণ ব্যবস্থাপত্র প্রদান করেন চিকিৎসকরা।

আশ-পাশের গ্রাম থেকে বিভিন্ন বয়সী মানুষ সেবা নিতে আসেন এখানে। হাতের নাগালে বিনামূল্যে সেবা প্রাপ্তীতে তারা সন্তোষ প্রকাশ করেন এবং আয়োজকদের কৃতজ্ঞতা জানান চিকিৎসা সেবা নিতে আসা রোগীরা। 

এর আগে সকালে আদ্-দ্বীন ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ডা. শেখ মহিউদ্দিন খুলনা থেকে হেলিকপ্টার যোগে পাশ্ববর্তি পারুলিয়া ইউনিয়ন পরিষদ সংলগ্ন মাঠে অবতরণ করলে স্থানীয় অসংখ্য উৎসুক মানুষ দেখার জন্য ছুটে আসেন।