সোমালিয়ায় সেনা অভিযানে আল-শাবাবের শতাধিক সদস্য নিহত

সোমালিয়ায় সেনা অভিযানে আল-শাবাবের শতাধিক সদস্য নিহত

সোমালিয়ায় সেনা অভিযানে আল-শাবাবের শতাধিক সদস্য নিহত

সোমালিয়ার মধ্যাঞ্চলে সর্বশেষ অভিযানে আল-শাবাবের শতাধিক সদস্য নিহত হয়েছে। দেশটির সেনাবাহিনী এ কথা জানিয়েছে।প্রত্যক্ষদর্শীরা জানান, সেখানে প্রচণ্ড বন্দুকযুদ্ধ এবং বিমান হামলা হয়েছে।শুক্রবার সোমালিয়ার ন্যাশনাল আর্মি (এসএনএ) বলেছে, তাদের মূল অভিযান পরিচালনা করা হয়েছে দেশের কেন্দ্রীয় অঞ্চলের প্রদেশগুলোতে।

এক সংবাদ সম্মেলনে সোমালিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র আবদুল্লাহি আলি আনোদ বলেন, সেনাবাহিনী স্থানীয় মিলিশিয়াদের সহায়তায় এই অভিযান পরিচালনা করেছে। প্রধান অভিযানটি পরিচালনা করা হয়েছে মধ্য শাবেল অঞ্চলের আদান্যাবাল শহরের উপকণ্ঠে অবস্থিত এল-হারারির আশেপাশে।

ভয়েস অব আমেরিকার সাথে ফোনে কথা বলা বাসিন্দারা জানান, আল-শাবাব উগ্রবাদীদের লক্ষ্য করে ব্যাপক গোলাবর্ষণ ও বিমান হামলা হয়েছে।

মোগাদিসুতে জোড়া বোমা হামলার ছয় দিন পর, এই অভিযান পরিচালনা করা হয়। ওই বোমা হামলায় ১২০ জনের বেশি মানুষ নিহত এবং কমপক্ষে তিন শ’ জন আহত হয়েছিল। এদের বেশিরভাগ ছিল বেসামরিক নাগরিক।

সোমালিয়ার প্রেসিডেন্ট হাসান শেখ মোহামুদ সম্প্রতি আল-শাবাব উগ্রবাদীদের বিরুদ্ধে ‘সর্বাত্মক যুদ্ধ’ ঘোষণা করেছেন।তার ঘোষণার পর থেকে সামরিক বাহিনী, মিলিশিয়াদের সাথে মিলিতভাবে আল-শাবাবের কাছ থেকে কিছু কৌশলগত শহর ও গ্রাম পুনরুদ্ধার করেছে।

আল-কায়েদা সংশ্লিষ্ট গোষ্ঠিটি ২০০৭ সাল থেকে সোমালিয়ার সরকারকে অপসারণ করতে এবং আফ্রিকার শৃঙ্গ নামে পরিচিত অঞ্চলের (হর্ন অফ আফ্রিকা) এই দেশে ইসলামিক আইনের কঠোর সংস্করণ প্রতিষ্ঠার জন্য লড়াই করছে।

সূত্র : ভয়েস অব আমেরিকা