খাদ্য সঙ্কট নিরসনে বঙ্গবন্ধুর সবুজ বিপ্লব বাস্তবায়নের আহ্বান

খাদ্য সঙ্কট নিরসনে বঙ্গবন্ধুর সবুজ বিপ্লব বাস্তবায়নের আহ্বান

ছবি: সংগৃহীত

সম্ভাব্য খাদ্য সঙ্কট নিরসনে করণীয় বিষয়ে এক ভার্চুয়াল আলোচনায় বক্তারা বঙ্গবন্ধুর সবুজ বিপ্লব বাস্তবায়নে খাদ্য নিরাপত্তাহীনতাকে অগ্রাধিকার দেয়ার, উৎপাদন বৃদ্ধি ও খাদ্যাভ্যাস পরিবর্তনের আহ্বান জানিয়েছেন।

রোববার রাতে বাংলাদেশে সম্ভাব্য খাদ্য সঙ্কট ও নিরাপত্তা : খাদ্যাভ্যাস পরিবর্তন প্রবণতায় নতুন বিশ্ব শীর্ষক ভার্চুয়াল আলোচনার আয়োজন করে বাংলাদেশ নর্থ আমেরিকান জার্নালিস্টস নেটওয়ার্ক।

সংগঠনের সভাপতি কানাডা প্রবাসী লেখক, গবেষক ও সাংবাদিক বীর মুক্তিযোদ্ধা দেলোয়ার জাহিদের সভাপতিত্বে বৈশ্বিক খাদ্য সঙ্কট ও চলমান পরিস্থিতির উপর মুখ্য আলোচক হিসেবে অংশগ্রহণ করেন বাংলাদেশ পল্লী উন্নয়ণ অ্যাকাডেমির (বার্ড) সাবেক পরিচালক অধ্যাপক ড. আনোয়ার জাহিদ।

আলোচনায় অংশ নেন- সহ-সভাপতি খায়রুল আহসান মানিক, যুক্তরাষ্ট্র থেকে সহ-সভাপতি যুক্তরাষ্ট্র প্রবাসী সাংবাদিক নজরুল ইসলাম বাবুল, সাধারণ সম্পাদক মো: ফিরোজ মিয়া, যুগ্ম সম্পাদক এ এস এম শামসুল হাবিব, এসরার জাহিদ খসরু, কোষাধ্যক্ষ সাজ্জাদ হোসেন ও কানাডা থেকে সাইফুর হাসান।

আলোচনায় বক্তারা বলেন, যখন বিশ্বে খাদ্য সঙ্কট পরিস্থিতি অবনতির দিকে, আন্তর্জাতিক পণ্যবাজার অস্থিতিশীল, খাদ্যের প্রাপ্যতা ও প্রবেশাধিকার পূর্বাভাসের চেয়েও বেশি খারাপের পথে এগুচ্ছে। বিশ্বব্যাপী যখন খাদ্যোৎপাদন ব্যাহত, সরবরাহ অনিশ্চিত, জ্বালানি ও সার সঙ্কট, কৃষিপণ্যের সরবরাহ চেইন ভেঙ্গে পড়ার উপক্রম তখন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা আসন্ন দিনগুলোতে খাদ্য সঙ্কটের আশঙ্কায় উদ্বেগ উৎকণ্ঠার পরিবর্তে স্থানীয় পর্যায়ে ব্যাপকভাবে খাদ্যোৎপাদন বাড়ানোর কথা জোর দিয়ে বলছেন।

বক্তারা প্রধানমন্ত্রীর সাহসিকতার প্রতি শ্রদ্ধা রেখে তার আহ্বানে সাড়া দিয়ে উৎপাদন বাড়ানোর পাশাপাশি সঞ্চয়ের মনোভাব গড়ে তোলার ওপর জোর দেন।

ড. আনোয়ার জাহিদ বলেন, বৈশ্বিক উৎপাদন ব্যবস্থায় যুক্তরাষ্ট্র, চীন, রাশিয়া, ব্রাজিল, ভারত, এবং ধান উৎপাদনের ক্ষেত্রে বাংলাদেশ উল্লেখযোগ্য ভূমিকা রাখছে। দেশে চাহিদা অনুযায়ী বিকল্প অথচ প্রয়োজনীয় খ্যাদ্য সামগ্রী যেমন : আলু, মিষ্টি আলু, সয়া, সবজি ইত্যাদির চাষ বাড়াতে এবং খ্যাদ্যাবাস পরিবর্তনের জন্য ফুড ফেস্টিভ্যালের আয়োজন ও পুরস্কার বিতরণের ব্যবস্থা গ্রহণ করতে হবে। তিনি কোস্টাল এরিয়াতে ফসল উৎপাদন এবং ফসল সংরক্ষণের উপরও জোর দেন।

বক্তারা নিম্ন আয়ের মানুষের জন্য খ্যাদ্য ব্যাঙ্ক গড়ে তোলা, প্রাকৃতিক দুর্যোগে সুরক্ষা, ভাতের ওপর নির্ভরতা কমানো ও জনসংখ্যা নিয়ন্ত্রণের আহ্বান জানান।

সভাপতি দেলোয়ার জাহিদ বলেন, দেশের খাদ্যনিরাপত্তায় এ হুমকি মোকাবেলা করতে বাংলাদেশে খাদ্য নিরাপত্তাহীনতাকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে কৃষিখাতে ভূর্তকি, সহজ শর্তে ঋণ দান , জ্বালানি ও সারের দামে ভারসাম্য আনয়ন ও এর মাধ্যমে অব্যাহত উৎপাদন বৃদ্বিকে ধরে রাখতে সহায়তা, খাদ্যনিরাপত্তা ও পুষ্টিকর খাদ্যের সমতা রক্ষার জন্য উন্নত দেশগুলোর খাদ্য সংস্কৃতিকে গ্রহণ করতে হবে। এতে খাদ্য সামগ্রীর খরচ অর্ধেকের চেয়েও বেশি কমিয়ে আনা সম্ভব হবে ।

দেলোয়ার জাহিদ আরো বলেন, ১৯৭১ সালে স্বাধীনতার পরপরই সবুজ বিপ্লবের সোনালী রশ্মি বাংলাদেশের মাটিকে স্পর্শ করে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সবুজ বিপ্লবের প্রতি খুব দ্রুত সাড়া দেন এবং নবজাতক দেশে একটি কৃষি বিপ্লবের আহ্বান জানান। কৃষি উন্নয়নকে সর্বোচ্চ অগ্রাধিকার দেন। তিনি কৃষিখাত আধুনিকীকরণে কার্যকর নীতিগত ব্যবস্থা গ্রহণসহ কৃষিক্ষেত্রে কাজ করা সরকারি কর্মকর্তাদের মর্যাদার আসনে উন্নীত করেন।

সূত্র : বাসস