জিপিএ-৫ পেয়েছে ২ লাখ ৬৯ হাজার ৬০২ শিক্ষার্থী

জিপিএ-৫ পেয়েছে ২ লাখ ৬৯ হাজার ৬০২ শিক্ষার্থী

জিপিএ-৫ পেয়েছে ২ লাখ ৬৯ হাজার ৬০২ শিক্ষার্থী

প্রকাশিত হয়েছে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফলাফল। বেড়েছে জিপিএ ৫-এর সংখ্যা। এবার মোট জিপিএ ৫ পেয়েছে দু’লাখ ৬৯ হাজার ৬০২ জন পরীক্ষার্থী। এর মধ্যে সাধারণ শিক্ষা বোর্ডে জিপিএ ৫ পেয়েছে দু’লাখ ৩৩ হাজার ৭৬৩ জন।

সোমবার (২৮ নভেম্বর) বেলা ১২টার পর আনুষ্ঠানিকভাবে ফলাফল প্রকাশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর আগে বেলা সাড়ে ১১টার দিকে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে এসএসসির ফলাফলের সার-সংক্ষেপ তুলে দেন শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি।

ফলাফল বিশ্লেষণে দেখা যাচ্ছে, এবার গড়ে ৮৭ দশমিক ৪৪ শতাংশ পরীক্ষার্থী পাস করেছে। তবে গত বছর থেকে এই পাসের হার কম। গত বছর গড় পাসের হার ছিল ৯৩ দশমিক ৫৮।

এছাড়া ৯ শিক্ষা বোর্ডে পাসের হার ৮৮ দশমিক ১০ শতাংশ, কারিগরিতে ৮৪ দশমিক ০৭ শতাংশ এবং মাদরাসা বোর্ডে পাসের হার ৮২ দশমিক ২২ শতাংশ।

এ বছর ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলিয়ে এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট পরীক্ষার্থী ২০ লাখের বেশি অংশ নেয়। মোট তিন হাজার ৭৯০টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়। মোট পরীক্ষার্থীর মধ্যে শুধু সাধারণ শিক্ষা বোর্ডগুলোর অধীনে এসএসসি পরীক্ষার্থী প্রায় ১৬ লাখ।