ঠাকুরগাঁওয়ে ভোক্তা অধিকারের অভিযানে অবৈধ পেপসি বিড়ি ও ডালিম বিড়ি জব্দ

ঠাকুরগাঁওয়ে ভোক্তা অধিকারের অভিযানে অবৈধ পেপসি বিড়ি ও ডালিম বিড়ি জব্দ

ছবি: প্রতিনিধি

ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ উপজেলায় অভিযান চালিয়ে বিপুল পরিমান অবৈধ পেপসি বিড়ি ও ডালিম বিড়ি জব্দ করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। বুধবার জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ঠাকুরগাঁও শাখার সহকারি পরিচালক ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ শেখ সাদীর নেতৃত্বে একটি চৌকস টিম এ অভিযান চালিয়ে কয়েকজন অবৈধ বিড়ি ব্যবসায়ীকে জরিমানা করে।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সূত্রে জানা যায়, সরকারের মোটা অংকের টাকা রাজস্ব ফাঁকি দিয়ে ঠাকুরগাঁও জেলার কিছু অসাধু ব্যবসায়ী দীর্ঘদিন নকল ব্যান্ডরোল যুক্ত বিড়ি বিক্রি ও বাজারজাত করে আসছে। গোপন সংবাদের ভিত্তিতে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর পীরগঞ্জ উপজেলার রঘুনাথপুর, মুন্সীপাড়াসহ কয়েকটি বাজার এবং গোডাউনে অভিযান ও তল্লাশি চালায়। এসময় তিন লক্ষ পঞ্চাশ হাজার (৩৫০,০০০) শলাকা নকল ব্যান্ডরোল যুক্ত পেপসি বিড়ি ও ডালিম বিড়ি বিড়ি জব্দ করা হয়। অভিযানের খবর পেয়ে ডিলার মোঃ বাচ্চু পালিয়ে যায়। পরে জব্দকৃত বিড়ি জনসম্মুখে পুড়িয়ে ধ্বংস করা হয়।

অভিযানকালে অবৈধ বিড়ি বিক্রি ও মজুদের অপরাধে জড়িত ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৩৭  ধারায় পাঁচ হাজার টাকা জরিমানা করা হয় এবং নগদ আদায় করা হয়। এসময় সরবরাহকারী ও প্রতিটা ব্যবসায়ীর মধ্যে আতংক বিরাজ করে।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ঠাকুরগাঁও শাখার সহকারি পরিচালক ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ শেখ সাদী জানান, নকলের বিরুদ্ধে আমাদের অভিযান অব্যহত থাকবে। এছাড়া রাজস্ব ফাঁকি দিয়ে কেউ অবৈধভাবে বিড়ি বিক্রি ও বাজারজাত করলে তার বিরুদ্ধে আইননানুক ব্যবস্থা গ্রহন করা হবে।