টেকসই উন্নয়নের জন্য স্থিতিশীলতা অপরিহার্য : মোমেন

টেকসই উন্নয়নের জন্য স্থিতিশীলতা অপরিহার্য : মোমেন

টেকসই উন্নয়নের জন্য স্থিতিশীলতা অপরিহার্য : মোমেন

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন চলমান উন্নয়ন প্রচেষ্টা অব্যাহত রাখতে ‘স্থিতিশীলতা’ বজায় রাখার উপর জোর দিয়েছেন।তিনি বলেন, ‘আমরা যে উন্নয়ন ও অগ্রগতি অর্জন করেছি তা ধরে রাখতে আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখতে হবে।’আজ বুধবার রাজধানীর একটি হোটেলে ‘অ্যান ইকোনমি অন দ্য মুভ : বাংলাদেশ অ্যাট ফিফটি’ বইয়ের প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় পররাষ্ট্রমন্ত্রী এ কথা বলেন। আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়। 

তিনি বলেন, ‘আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা থাকলে অন্যান্য সমস্যারও সমাধান হতে পারে।’বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের অভূতপূর্ব অগ্রগতির কথা উল্লেখ করে পররাষ্ট্র মন্ত্রী বলেন, ৭০-এর দশকে দেশের মাথাপিছু আয় ছিল প্রায় ১০০ মার্কিন ডলার, এখন আমাদের মাথাপিছু আয় দাঁড়িয়েছে প্রায় ২ হাজার ৯০০ মার্কিন ডলার।শান্তি ও স্থিতিশীলতার কারণে বিভিন্ন দেশের অগ্রগতির কথা তুলে ধরে পররাষ্ট্রমন্ত্রী বলেন, গত ৫২ বছরে সিঙ্গাপুরে স্থিতিশীল সরকার থাকার কারণে তারা অবিস্মরণীয় অগ্রগতি অর্জন করতে সক্ষম হয়েছে।

তিনি বলেন, ১৯৯৬ সাল থেকে রুয়ান্ডায় একটি স্থিতিশীল সরকার রয়েছে এবং দেশটি উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করছে।
ইরাক, ইরান ও লিবিয়ার কথা উল্লেখ করে মোমেন বলেন, এই দেশগুলো এক সময় খুব ভালো অবস্থানে ছিল কিন্তু আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতার অভাবে তাদের অর্থনীতি বিপর্যয়ের মুখে পড়েছে।তিনি বলেন, ‘সুতরাং আমরা যদি আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখতে পারি তাহলে আমাদের উন্নয়ন অব্যাহত থাকবে।’ 

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বাংলাদেশ ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ মো. হাবিবুর রহমান।দেশের খ্যাতিমান ১২ জন অর্থনীতিবিদের প্রবন্ধ সংকলন করে বইটি প্রকাশ করেছে নিমফিয়া পাবলিকেশন।বইটির লেখক হলেন- পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম, মোস্তফা কে মুজেরি, নিয়াজ মুজেরি,  সেলিম রায়হান, জায়েদি সাত্তার, আবদুর রাজ্জাক, বজলুল এইচ খোন্দকার, আহসান এইচ মনসুর, এম রোকনুজ্জামান, সারোয়ার জাহান, শিবলী রুবাইয়াত উল ইসলাম ও সাদিক আহমেদ। বইটি সম্পাদনা করেছেন সাদিক আহমেদ, ফকরুল আলম ও জিয়াউল করিম।

সূত্র : বাসস