পাবনায় দুই বিড়ি ফ্যাক্টরীর ম্যানেজার আটক, মালিকের বিরুদ্ধে মামলা

পাবনায় দুই বিড়ি ফ্যাক্টরীর ম্যানেজার আটক, মালিকের বিরুদ্ধে মামলা

ছবি: প্রতিনিধি

পাবনার সুজানগর উপজেলায় অভিযান চালিয়ে বিপুল পরিমান নকল ব্যান্ডরোল যুক্ত অবৈধ সাথী বিড়ি ও মিঠু বিড়ি এবং কাটা নকল ব্যান্ডরোল জব্দ করেছে র‌্যাব-১২। বুধবার গভীর রাতে অভিযান চালিয়ে এসব অৗবধ বিড়ি ও জাল ব্যন্ডরোল জব্দ করে র‌্যাব। এ ঘটনায় দুইজন ম্যানেজারসহ মোট পাঁচজনকে আটক করা হয়েছে।

র‌্যাব-১২ সূত্রে জানা যায়, সরকারের মোটা অংকের টাকা রাজস্ব ফাঁকি দিয়ে পাবনা জেলায় বিভিন্ন স্থানে নকল ব্যান্ডরোল যুক্ত বিড়ি বিক্রি ও বাজারজাতকরে আসছে একটি অসাধু চক্র। গোপন সংবাদের ভিত্তিতে বুধবার গভীর রাতে পাবনা র‌্যাবের কোম্পানী কমান্ডার কিশোর কুমার রায়ের নেতৃত্বে র‌্যাব-১২ এর একটি চৌকস টিম সুজানগর উপজেলার দুলাই এ অবস্থিত সাথী বিড়ি ও মিঠু বিড়ি ফ্যাক্টরীতে অভিযান ও তল্লাশি চালায়। এসময় ফ্যাক্টরী থেকে নকল ব্যান্ডরোল যুক্ত ২০ বস্তা অবৈধ সাথী বিড়ি ও মিঠু বিড়ি জব্দ করা হয়। এছাড়া আরো ২ বস্তা কাটা ব্যান্ডরোল উদ্ধার করা হয়। অভিযানকালে দুইজন ম্যানেজারসহ মোট পাঁচজনকে আটক করা হয়েছে।

পরবর্তীতে আটককৃত পাঁচ আসামী এবং দুই বিড়ি ফ্যাক্টরীর মালিকের নামে মামলা দায়ের করা হয়েছে। আটককৃতদের আদালতের মাধ্যমে জেল হাজতে প্রেরণ করা হয়েছে।

স্থানীয়রা জানান, মিঠু বিড়ি ও সাথী বিড়ির মালিক দীর্ঘদিন যাবৎ বিড়িতে জাল ব্যান্ডরোল ব্যবহার করে সরকারের লক্ষ লক্ষ টাকা রাজস্ব ফাঁকি দিয়ে ব্যবসা পরিচালনা করে আসছে। তারা পাবনায় এসব অবৈধ বিড়ি উৎপাদন করে মানিকগঞ্জ ও টাঙ্গাইল জেলায় বিক্রি করত। অবৈধ ও জালিয়াতির মাধ্যমে ব্যবসা করায় আমরা তাদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করছি।

র‌্যাবের কোম্পানী কমান্ডার কিশোর কুমার রায় জানান, অভিযানে বিপুল পরিমান অবৈধ বিড়ি জব্দ করা হয়েছে। দুই ম্যানেজারসহ মোট পাঁচজনকে আটক করা হয়েছে। দুই বিড়ি ফ্যাক্টরীর মালিক ও আটককৃতদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। নকলের বিরুদ্ধে আমাদের অভিযান অব্যহত থাকবে।