পায়ের গোড়ালি ফাটার প্রতিকার

পায়ের গোড়ালি ফাটার প্রতিকার

ছবি:সংগৃহীত

শুষ্ক আবহাওয়ার কারণে শীত মৌসুমে অনেকের পায়ের পাতা ফেটে যায়। গোড়ালির ধার বরাবর চামড়া পুরু ও শুষ্ক থাকে। সেই সাথে শীতের শুষ্ক আবহাওয়ায় লক্ষণগুলো আরো প্রকট হয়ে যায়। এ ছাড়া শারীরিক স্থূলতার কারণে এবং খালি পায়ে চলাফেরা করার কারণে অনেকের পায়ের গোড়ালি ফাটে। শক্ত চটি অথবা গোড়ালি খোলা জুতা পরলে পায়ের তলার ঘর্মগ্রন্থি নিষ্ক্রিয় হয়ে যাওয়ায় গোড়ালি ফেটে যায়।

এই সমস্যা থেকে পরিত্রাণ পেতে শুষ্ক মৌসুমে প্রচুর পানি পান করতে হবে। সেই সাথে খেতে হবে শাকসবজি ও ভিটামিন-ই, সি ও বি-২ সমৃদ্ধ খাবার। পায়ের গোড়ালি সব সময় শুকনো ও পরিষ্কার রাখতে হবে। যাদের পা ফাটে, তারা বাইরে থেকে ঘরে ফেরার পর মাঝে মাঝে হাল্কা গরম পানি দিয়ে পা পরিষ্কার করবেন।

 এর পর পায়ে তেল বা ভালোমানের ময়েশ্চারাইজার মাখবেন। অতিরিক্ত গরম পানিতে গোসল না করে হালকা গরম পানিতে গোসল করবেন। গোসল শেষে হাতে পায়ে ময়েশ্চারাইজার ক্রিম বা অলিভ ওয়েল ব্যবহার করতে হবে। পায়ের ত্বকের শুষ্কতা রোধে গোসলের আগে নারকেল তেল, অলিভ ওয়েল অথবা অ্যালমন্ড ওয়েল ব্যবহার করতে পারেন।

সব সময় আরামদায়ক জুতো পরতে হবে। যারা নিয়মিত বাইরে বের হন, তারা পরিষ্কার মোজাসহ পা বন্ধ জুতা ব্যবহার করবেন। রাতে ঘুমোবার আগে গ্লিসারিন, ভিটামিন-ই সমৃদ্ধ ভালো কোনো ক্রিম বা ময়েশ্চারাইজার অথবা পেট্রোলিয়াম জেলি পায়ের গোড়ালিতে মাখবেন। যাদের ডায়াবেটিস আছে তাদের পা ফাটার ব্যাপারে আরো বেশ যত্নবান হওয়া প্রয়োজন। তারা যদি সময়মতো পা ফাটার প্রতিকার বা চিকিৎসা না করেন তাহলে জীবাণু দ্বারা সংক্রমিত হয়ে পা বিপজ্জনক আকার ধারণ করতে পারে। তাই পায়ের গোড়ালি ফাটার বিষয়টি হেলাফেলা করা যাবে না। ইন্টারনেট।