অরুণাচলে গভীর রাতে ভারতীয় ও চীনা সেনার সংঘর্ষ!

অরুণাচলে গভীর রাতে ভারতীয় ও চীনা সেনার সংঘর্ষ!

ছবি: সংগৃহীত

আবার গভীর রাতে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় (এলএসি) সংঘর্ষে নিয়োজিত হয়েছে ভারতীয় এবং চীনা সেনাবাহিনী। লাদাখের গালওয়ানের পর এবার অরুণাচলের তাওয়াংয়ে সংঘর্ষ হয়েছে। তবে ২০২০ সালের গালওয়ান-ঘটনার মতো প্রাণহানি না ঘটলেও শুক্রবার রাতের ওই সংঘর্ষের ঘটনায় দু’পক্ষেরই বেশ কয়েকজন সেনাসদস্য আহত হয়েছেন বলে সংবাদ সংস্থা এএনআই জানাচ্ছে। তবে গালওয়ানের মতোই তাওয়াঙেও দ্বিপক্ষীয় সেনাস্তরের ‘রুল অব এনগেজমেন্ট’ মেনে কোনো পক্ষ আগ্নেয়াস্ত্র ব্যবহার করেনি।

ভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত খবরে জানানো হয়েছে, শুক্রবার রাতে চীনের পিপলস লিবারেশন আর্মি (পিএলএ) প্রকৃত নিয়ন্ত্রণরেখা পেরিয়ে ভারতের এলাকায় ঢোকার চেষ্টা করলে ভারতীয় সেনা সদস্যা ‘দৃঢ়তার সঙ্গে প্রতিরোধ’ করে। ওই সময় সংঘর্ষে দু’পক্ষেরই বেশ কয়েক জন আহত হন। হাতাহাতি এবং লাঠি-পাথর নিয়ে সংঘর্ষে ভারতীয় সেনাবাহিনীর ছয় জওয়ান ‘সামান্য আহত’ হন বলে সেনাসূত্র উদ্ধৃত করে প্রকাশিত খবরে দাবি করা হয়েছে।

উল্লেখ্য, ২০২০ সালের গত ১৫ জুন পূর্ব লাদাখের গালওয়ানে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় রক্তক্ষয়ী সংঘর্ষ হয়েছিল। সংঘর্ষে অন্তত ২০ জন ভারতীয় সেনাসদস্য নিহত হয়েছিলেন।

সূত্র : আনন্দবাজার পত্রিকা