চীনা ভূখণ্ডে ঢুকে পড়েছিল ভারত! সংঘাতের কারণ জানাল বেইজিং

চীনা ভূখণ্ডে ঢুকে পড়েছিল ভারত! সংঘাতের কারণ জানাল বেইজিং

চীনা ভূখণ্ডে ঢুকে পড়েছিল ভারত! সংঘাতের কারণ জানাল বেইজিং

শুক্রবার (৯ ডিসেম্বর) তাওয়াং সেক্টরে ভারতীয় এবং চীনা সেনার সংঘাত হয়েছিল। ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং বলেছিলেনন, ‘আমাদের ভূখণ্ডে অনুপ্রবেশ করা থেকে চীনা সেনাকে আটকে দিয়েছে ভারতীয় সেনাবাহিনী। কিন্তু ভারতের এই দাবি প্রত্যাখ্যান করে পাল্টা অভিযোগ করেছে চীন।

অরুণাচল প্রদেশ সীমান্তে সংঘাতের দায় ঘুরিয়ে ভারতের উপর চাপিয়েছে চীন। বেইজিংয়ের দাবি, বর্তমানে তাওয়াং সেক্টরে পরিস্থিতি মোটামুটি স্থিতিশীল আছে। সেইসাথে দু'দেশের মধ্যে সীমান্ত নিয়ে যে সব চুক্তি স্বাক্ষরিত হয়েছে, তা মেনে চলার পরামর্শ দিয়েছে চীন।

গত শুক্রবার তাওয়াং সেক্টরে ভারতীয় এবং চীনা সেনাসদস্যদের সংঘাতের প্রসঙ্গে মঙ্গলবার পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) ওয়েস্টার্ন থিয়েটার কমান্ডের মুখপাত্র সিনিয়র কর্নেল লং শাওহুয়া একটি বিবৃতি জারি করে দাবি করেন, প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর চীনের দিকে যখন পিএলএয়ের ফৌজিরা টহল দিচ্ছিল, তখন তাদের বাধা দিয়েছিলেন ভারতীয় জওয়ানরা।

চীনের সরকারি সংবাদমাধ্যম গ্লোবাল টাইমসের প্রতিবেদন অনুযায়ী, মঙ্গলবার সংবাদ সম্মেলনে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন দাবি করেন যে ভারত-চীন সীমান্তের বর্তমান পরিস্থিতি সাধারণত স্থিতিশীল থাকবে। কূটনৈতিক এবং সামরিক পর্যায়ে আলোচনা চালিয়ে যাচ্ছে দুই দেশ। সেইসাথে দুই দেশের মধ্যে যে সব চুক্তি স্বাক্ষর হয়েছে, তাও ভারত মেনে চলার পরামর্শ দেন চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র।

সূত্র : হিন্দুস্তান টাইমস