একদিনে তাইওয়ানের দিকে ৩৯টি যুদ্ধবিমান ও ৩টি জাহাজ পাঠিয়েছে চীন

একদিনে তাইওয়ানের দিকে ৩৯টি যুদ্ধবিমান ও ৩টি জাহাজ পাঠিয়েছে চীন

একদিনে তাইওয়ানের দিকে ৩৯টি যুদ্ধবিমান ও ৩টি জাহাজ পাঠিয়েছে চীন

চীনের সামরিক বাহিনী শক্তি প্রদর্শনের অংশ হিসেবে ২৪ ঘণ্টায় তাইওয়ানের দিকে ৩৯টি বিমান এবং তিনটি জাহাজ পাঠিয়েছে। বৃহস্পতিবার তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।তাইওয়ানের জাতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তথ্যমতে, বুধবার সকাল ৬টা থেকে বৃহস্পতিবার সকাল ৬টার মধ্যে ৩০টি চীনা বিমান তাইওয়ান প্রণালীর মাঝামাঝি অতিক্রম করেছে। এটি একটি অনানুষ্ঠানিক সীমানা, যা দুইপক্ষের দ্বারা আনুষ্ঠানিকভাবে স্বীকৃত ছিল।

তাইওয়ানের দেয়া ফ্লাইট প্যাটার্নগুলোর ছবি অনুসারে, এই বিমানগুলো দ্বীপের দক্ষিণ-পশ্চিমে এবং তারপরে নতুন আরও বিমান যোগ হওয়ার পরে একসঙ্গে দক্ষিণ-পূর্ব দিকে উড়েছিল। বিমান বহরের মধ্যে ছিল ২১টি জে-১৬ যুদ্ধবিমান, চারটি এইচ-৬ বোমারু বিমান এবং দুটি আগাম সতর্ককারী বিমান।তাইওয়ান বলেছে যে তারা তার স্থল-ভিত্তিক ক্ষেপণাস্ত্র ব্যবস্থার পাশাপাশি নিজস্ব নৌবাহিনীর জাহাজের মাধ্যমে চীনা কর্মকাণ্ড পর্যবেক্ষণ করে।

চীন তার নিজের এলাকা বলে দাবি করে তাইওয়ানকে। সাম্প্রতিক বছরগুলোতে স্বায়ত্তশাসিত ভূখণ্ড তাইওয়ানে চীনের সামরিক হয়রানি তীব্র হয়েছে এবং কমিউনিস্ট পার্টির পিপলস লিবারেশন আর্মি প্রায় প্রতিদিনই দ্বীপটির দিকে বিমান বা জাহাজ পাঠিয়েছে।মার্কিন হাউসের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের প্রতিক্রিয়ায় আগস্টে চীনের সামরিক বাহিনী বড় ধরনের সামরিক মহড়া করেছে।

কারণ বেইজিং এই দ্বীপে বিদেশি সরকারপ্রধানদের সফরকে তাইওয়ানকে স্বাধীন হিসেবে স্বীকৃতি এবং চীনের সার্বভৌমত্বের দাবির প্রতি চ্যালেঞ্জ হিসেবে মনে করে।কয়েক দশকের মধ্যে তাইওয়ানকে লক্ষ্য করে চীন নিয়মিতভাবে তার সামরিক মহড়ায় জাহাজ ও বিমান পাঠায় এবং এমনকি তাইওয়ানের ওপর দিয়ে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে। জাপানের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে গিয়ে পড়ে এই ক্ষেপণাস্ত্রগুলো।

সূত্র : ইউএনবি