ভেনেজুয়েলায় গুয়াইদোকে 'প্রেসিডেন্ট' পদ থেকে বঞ্চিত করল বিরোধী দল

ভেনেজুয়েলায় গুয়াইদোকে 'প্রেসিডেন্ট' পদ থেকে বঞ্চিত করল বিরোধী দল

ভেনেজুয়েলায় গুয়াইদোকে 'প্রেসিডেন্ট' পদ থেকে বঞ্চিত করল বিরোধী দল

তিন বছর ধরে নতুন নির্বাচন এবং সমাজতান্ত্রিক প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে অপসারনের জন্য হুয়ান গুয়াইদোর নেতৃত্বাধীন ভেনেজুয়েলার বিরোধীরা আন্দোলন করছে।

কিন্তু শুক্রবার  একসময় গুয়াইদোকে সমর্থনকারী বেশকিছু রাজনীতিবিদ ৩৯ বছর বয়সী প্রকৌশলীকে অপসারণ এবং তার মার্কিন সমর্থিত ‘অন্তর্বর্তীকালীন সরকার’ কে পরের বছর প্রেসিডেন্ট প্রাথমিক তত্ত্বাবধান এবং বিদেশে দেশের সম্পদ রক্ষায় একটি কমিটি গঠনের পক্ষে ভোট দিয়েছেন।

ভোটটি বিরোধীদের মধ্যে ক্ষমতার পরিবর্তনশীল ভারসাম্যকে প্রতিফলিত করে, যা ২০২৪ সালের রাষ্ট্রপতি নির্বাচনের আগে ভোটারদের সঙ্গে সংযোগ স্থাপনের নতুন উপায় খুঁজে বের করার চেষ্টা করছে।ভেনেজুয়েলার চারটি প্রধান বিরোধী দলের মধ্যে তিনটি গুয়াইদোর অপসারণের প্রস্তাবকে সমর্থন করেছিল, যাকে শুধুমাত্র তার নিজের জনপ্রিয় উইল পার্টি সমর্থন করেছিল।

ভোটের পরে  গুয়াইদো বলেছিলেন যে এই পদক্ষেপটি একটি ‘পাওয়ার ভ্যাকুয়াম’ তৈরি করবে যা আরও বিদেশি দেশগুলোকে মাদুরো প্রশাসনকে স্বীকৃতি দিতে উৎসাহিত করতে পারে।

তিনি বলেন, ‘যদি অন্তর্বর্তী সরকার না থাকে তাহলে তারা কাকে স্বীকৃতি দেবে। ‘আজ আমরা অতল গহ্বরে ঝাঁপ দিয়েছি। এবং আমাদের সংগ্রামের একটি গুরুত্বপূর্ণ হাতিয়ার ছেড়ে দেয়া হয়েছে।’

গুয়াইদোর বিরোধীরা বলেছেন, ভোটারদের সঙ্গে যোগাযোগের নতুন উপায় খুঁজে বের করতে হবে। অন্তর্বর্তী সরকারের স্থানীয় প্রতিষ্ঠানগুলোর ওপর কোন কর্তৃত্ব নেই এবং এটি মৌলিক পরিষেবা প্রদান করতে অক্ষম, কিছু ভেনিজুয়েলানরা এটিকে ‘ভুয়া’ সরকার বলে উপহাস করেছে।

ভোটের অনলাইন অধিবেশনে অংশগ্রহণকারী ডেমোক্র্যাটিক অ্যাকশন পার্টির সদস্য লুইস সিলভা বলেন, ‘আমি এই ভোটটি একটি ভারী হৃদয় দিয়ে করছি।’ ‘আমরা সর্বসম্মত সিদ্ধান্ত নিয়ে আসতে পারিনি, তবে আমাদের নতুন কৌশল খুঁজতে হবে।’

কারাকাসের সাইমন বলিভার ইউনিভার্সিটির রাষ্ট্রবিজ্ঞানের অধ্যাপক ড্যানিয়েল ভার্নাগি বলেছেন, গুয়াইদোর নেতৃত্বে বিরোধীরা উচ্চ প্রত্যাশা তৈরি করেছিল কিন্তু তারপরে ভেনিজুয়েলার শাসনব্যবস্থার পরিবর্তনের জন্য আকুল আকাঙ্খার প্রতিশ্রুতি রাখতে ব্যর্থ হয়েছে।ভার্নাগি বলেছিলেন, ‘তিনি (মাদুরো) দখল বন্ধ করার, একটি পরিবর্তনের নেতৃত্ব দেয়ার এবং সুষ্ঠু নির্বাচনের আয়োজন করার প্রতিশ্রুতি দিয়েছিলেন,কিন্তু এর কিছুই হয়নি।’

গুয়াইদো ২০১৯ সালে বিরোধী দলের নেতৃত্ব দিয়েছেন এবং তিনি তৎকালীন বিরোধী-নিয়ন্ত্রিত আইনসভার সভাপতি ছিলেন।

২০১৫ সালে ভেনেজুয়েলার শেষ নির্বাচনকে অনেক পর্যবেক্ষক সুষ্ঠু বিবেচনা করার পরে পাঁচ বছরের মেয়াদ শুরু করেছিল। এটি ছিল মাদুরোর সমাজতন্ত্রীদের নিয়ন্ত্রের বাইরের শেষ প্রতিষ্ঠান।ন্যাশনাল অ্যাসেম্বলি যুক্তি দিয়েছিল যে মাদুরো ২০১৮ সালে তার দ্বিতীয় প্রেসিডেন্টের মেয়াদে অবৈধভাবে জয়লাভ করেছিলেন। কারণ তার প্রধান প্রতিদ্বন্দ্বীদের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা নিষিদ্ধ করা হয়েছিল। তাই বিরোধী আইনপ্রণেতারা গুয়াইদোর নেতৃত্বে একটি ‘অন্তর্বর্তীকালীন সরকার’ তৈরি করেছিলেন।  যা মাদুরো পদত্যাগ না করা পর্যন্ত এবং অবাধ নির্বাচন অনুষ্ঠিত হওয়া পর্যন্ত স্থায়ী ছিল।

গুয়াইদো ভেনিজুয়েলায় বিক্ষোভ আয়োজন করেছিলেন এবং একটি আন্তর্জাতিক সফরে দেশের বাইরে গিয়েছিলেন। সফরকালীন মার্কিন যুক্তরাষ্ট্র এবং কয়েক ডজন ইউরোপীয় ও লাতিন আমেরিকান সরকার যা মাদুরোর শাসনকে প্রত্যাখ্যান করেন। তাকে দেশটির বৈধ নেতা হিসাবে স্বীকৃত দেয়া হয়েছিল।

তার অন্তর্বর্তী প্রশাসনকে হিউস্টন-ভিত্তিক তেল শোধনাগার সিটগো সহ বিদেশে ভেনিজুয়েলা সরকারের সম্পদের নিয়ন্ত্রণও দেয়া হয়েছিল যা হিমায়িত করা হয়েছিল।

কিন্তু গুয়াইদো-নেতৃত্বাধীন বিরোধী দল ভেনিজুয়েলার সামরিক বাহিনী বা দেশটির আদালতকে তার পক্ষে জয়ী করতে ব্যর্থ হয়েছে, যখন মাদুরোর প্রশাসন রাস্তার বিক্ষোভের মুখোমুখি হয়েছিল এবং দক্ষিণ আমেরিকার দেশটির ওপর তার দখল আরও শক্ত করেছে।

মাদুরোকে তাড়ানোর ব্যর্থতা ভেনেজুয়েলাবাসীদের হতাশ করেছে, যারা দক্ষিণ আমেরিকায় উচ্চ মুদ্রাস্ফীতি, খাদ্য ঘাটতি এবং সর্বনিম্ন মজুরির জন্য লড়াই করছে - এমন সমস্যা যা সাম্প্রতিক বছরগুলোতে লাখ লাখ লোককে অভিবাসন করতে প্ররোচিত করেছে।নভেম্বরে ভেনেজুয়েলার আন্দ্রেস বেলো ইউনিভার্সিটির করা একটি জরিপে, ভেনেজুয়েলার মাত্র ছয় শতাংশ বলেছেন যে তারা গুয়াইদোকে ভোট দেবেন যদি তিনি পরের বছর প্রেসিডেন্টের প্রতিদ্বন্দ্বিতায় অংশ নেন এবং আরও কয়েকজন বিরোধী নেতা বড় সংখ্যা পেয়ে থাকেন।

২০২০ সালের শেষের দিকে থেকে গুয়াইদোর প্রভাবও হ্রাস পেয়েছে।  ন্যাশনাল অ্যাসেম্বলি তাকে অন্তর্বর্তী প্রেসিডেন্ট হিসাবে নির্বাচিত করেছিল। বিরোধী দলগুলোর বয়কট করা নির্বাচনে নির্বাচিত নতুন আইনপ্রণেতাদের দ্বারা প্রতিস্থাপিত হয়েছিল।২০১৫ সালের ন্যাশনাল অ্যাসেম্বলির অনেক সদস্য এখন নির্বাসিত। কিন্তু তারা ভেনিজুয়েলার বৈধ আইন প্রশাখা বলে দাবি করে চলেছেন। অনলাইন মিটিং করেন যেখানে তারা ‘অন্তবর্তীকালীন সরকার’ সম্পর্কিত বিষয়গুলোর বিষয়ে সিদ্ধান্ত নেন।

শুক্রবার অনলাইন অধিবেশনে অংশগ্রহণকারী ১০৯ জন প্রাক্তন আইন প্রণেতার মধ্যে ৭২ জন বিরোধী দলের নেতাদের নিয়ে গঠিত একটি কমিটিতে গুয়াইদোর অন্তর্বর্তী প্রশাসনকে প্রতিস্থাপন করার আহ্বান জানিয়ে একটি পদক্ষেপের পক্ষে ভোট দিয়েছেন।

সূত্র : ইউএনবি