সাড়ে ৬ ঘণ্টা পর দৌলতদিয়া-পাটুরিয়ায় ফেরি চলাচল শুরু

সাড়ে ৬ ঘণ্টা পর দৌলতদিয়া-পাটুরিয়ায় ফেরি চলাচল শুরু

ফাইল ছবি

ঘন কুয়াশার কারণে সাড়ে ৬ ঘণ্টা বন্ধ থাকার পর দৌলতদিয়া-পাটুরিয়ায় ফেরি চলাচল শুরু হয়েছে।বুধবার সকাল ৯টার দিকে কুয়াশার ঘনত্ব কমে গেলে ফেরি চলাচল শুরু হয়।

এর আগে মঙ্গলবার দিবাগত রাত ৩টা থেকে ঘন কুয়াশার কারণে ফেরি চলাচল বন্ধ করে দেয় কর্তৃপক্ষ।

এতে পদ্মার উভয়পাড়ে আটকা পড়ে শতাধিক পণ্যবাহী ট্রাক, বাস, প্রাইভেটাকর, মাইক্রোবাসসহ দুই শতাধিক যানবাহন। পারাপারের অপেক্ষায় থাকা যাত্রীরা পড়েন দুর্ভোগে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) আরিচা সেক্টরের ম্যানেজার মহিউদ্দিন রাসেল জানান, মধ্যরাত থেকে কুয়াশার প্রকোপ বাড়তে থাকে। এক পর্যায়ে রাত ৩টার দিকে কুয়াশার তীব্রতা বেড়ে পুরো নৌপথ ঢেকে যায়। এতে নৌদুর্ঘটনা এড়াতে ফেরি চলাচল বন্ধ রাখা হয়।

তিনি আরো বলেন, এ সময় মাঝ পদ্মায় যাত্রী ও যানবাহন নিয়ে নোঙর করে রাখা হয় ফেরি শাহ পরান ও হাসনাহেনা নামে দুটি ফেরি। এছাড়া ছোটবড় মিলে আরো ১২টি ফেরিকে উভয় ঘাটে আটকে রাখা হয়।

দীর্ঘ সময় থেকে ফেরি পারাপার বন্ধ থাকায় পাটুরিয়া ও দৌলতদিয়া ঘাটে পারাপারের অপেক্ষায় আটকে পড়ে দুই শতাধিক যানবাহন। এদের মধ্যে বাস, ছোট গাড়ি প্রাইভেটকার, মাইক্রোবাস মিলে শতাধিক যানবাহন ও আরো শতাধিক পণ্যবাহী ট্রাক রয়েছে বলে তিনি জানান।

ঘন কুয়াশার তীব্রতা না কাটা পর্যন্ত ফেরি চলাচল স্বাভাবিক হবে না বলেও তিনি জানান।

একই কারণে আরিচা-কাজিরহাট নৌরুটেও রাত সোয়া ২টা থেকে ফেরি চলাচল এখন পর্যন্ত বন্ধ রয়েছে। উভয়ঘাটে আটকে রাখা হয়েছে পাঁচটি ফেরিকে।

কুয়াশার তীব্রতা কমলে ফেরি চলাচল স্বাভাবিক করা হবে বলে জানান ওই কর্মকর্তা।

সূত্র : ইউএনবি