জঙ্গি সন্দেহে কলকাতায় ২ যুবক গ্রেফতার

জঙ্গি সন্দেহে কলকাতায় ২ যুবক গ্রেফতার

প্রতীকী ছবি

মধ্যপ্রাচ্যের জঙ্গি সংগঠন আইসিস'এর সাথে সরাসরি যুক্ত থাকার অভিযোগে পশ্চিমবঙ্গের হাওড়া থেকে গ্রেফতার হয়েছেন দুই যুবক। শুক্রবার রাতভর তল্লাশি চালিয়ে তাদের উভয়কেই গ্রেফতার করে কলকাতা পুলিশের বিশেষ টাস্ক ফোর্স (এসটিএফ)।  

গ্রেফতারকৃত দুই সন্দেহভাজন জঙ্গির হলেন মোহাম্মদ সাদ্দাম ওরফে সাদ্দাম মালিক ওরফে আব্দুল মালিক (২৮) এবং অপরজন ৩০ বছর বয়সী সৈয়দ আহমেদ। তাদের উভয়েরই বাড়ি হাওড়া জেলায়। সাদ্দামের বাড়ি হাওড়ার আফতাব উদ্দিন মুন্সী লেনে, আর সৈয়দ আহমেদের বাড়ি গোলাম হোসেন সরদার লেনে। শনিবার এসটিএফ'এর পক্ষ থেকে এক বিবৃতি দিয়ে এই তথ্য জানানো হয়। 

কলকাতার কাছেই রাজারহাট আলিয়া বিশ্ববিদ্যালয়ের এমটেক'এর ছাত্র মোহাম্মদ সাদ্দাম। তারই বিশ্বস্ত সঙ্গী সৈয়দ আহমেদ। শুক্রবার রাত থেকেই দফায় দফায় অভিযান চালানো হয় তাদের উভয়ের বাড়িতে। প্রথমে আটক করা হয় সাদ্দামকে। আর সেখান থেকেই সৈয়দ আহমেদের খোঁজ পায় গোয়েন্দারা। এরপর তাকেও গ্রেফতার করা হয়। 

এসটিএফ জানিয়েছে, ভারতের সরকারি প্রতিষ্ঠান এবং দেশের সাধারণ মানুষের উপর হামলা চালানো অর্থাৎ রাষ্ট্রের বিরুদ্ধে যুদ্ধ করে গণতান্ত্রিক পদ্ধতিতে নির্বাচিত সরকারকে উৎখাত করে সেখানে খালিফত শাসন প্রতিষ্ঠা করাই ছিল এদের লক্ষ্য। আর এই লক্ষ্যে মুসলিম যুবকদের দলে নিয়োগ করে তাদের জঙ্গি প্রশিক্ষণ দেওয়া এবং অস্ত্র, বিস্ফোরক পদার্থ সংগ্রহ করার কাজ শুরু করেছিল তারা। 

তাদের কাছ থেকে উদ্ধার করা আছে ল্যাপটপ, মোবাইল ফোন, হার্ডডিক্স, পেনড্রাইভ, সিপিইউ, নোটবুক, ডাইরি, অস্ত্র, ডেবিট কার্ড এবং একটি মোটরসাইকেল। সেই সাথে উদ্ধার করা হয়েছে প্রচুর জিহাদী সম্পর্কিত বই। একাধিক সন্দেহজনক সংস্থার নাম, ঠিকানা সম্পর্কিত একটি তালিকাও উদ্ধার করা হয়েছে তাদের কাছ থেকে। 

গ্রেফতারকৃত সন্দেহভাজন ২ জঙ্গির বিরুদ্ধেই ভারতীয় দণ্ডবিধির ১২১, ১২১এ, ১২২, ১২৩, ১২০বি ধারায় মামলা দায়ের করা হয়েছে। শনিবার তাদের কলকাতার ব্যাংকশাল আদালতে তোলা হলে ১২ দিনের পুলিশ রিমান্ডের নির্দেশ দেন আদালত। আগামী ১৯ জানুয়ারি ফের তাদের আদালতে তোলা হবে।

সূত্র: বাংলাদেশ প্রতিদিন