জাপানে স্বর্ণের দাম সর্বকালের সর্বোচ্চ

জাপানে স্বর্ণের দাম সর্বকালের সর্বোচ্চ

প্রতীকী ছবি

অতীতের সব রেকর্ড ছাড়িয়ে জাপানে স্বর্ণের দাম সর্বকালের সর্বোচ্চ মাত্রায় পৌঁছেছে। বিশ্বজুড়ে মুদ্রাস্ফীতি এবং মন্দা নিয়ে ক্রমবর্ধমান উদ্বেগের মাঝেই বুধবার সবচেয়ে নিরাপদ সম্পত্তি হিসেবে বিবেচিত স্বর্ণের দাম এই রেকর্ড উচ্চতায় পৌঁছে।

নতুন দাম অনুযায়ী, দেশটিতে মূল্যবান এই ধাতুর দাম প্রতি গ্রাম ৮,৯৭৭ ইয়েন (৬৯.২৮ মার্কিন ডলার), বাংলাদেশি মুদ্রায় ৭,১৬০.২০ টাকায় পৌঁছেছে, যা এর আগের বছর (২০২২) এপ্রিলে সর্বোচ্চ ৮,৯৬৯ ইয়েন (৬৯.২২ মার্কিন ডলার), বাংলাদেশি মুদ্রায় ৭,১৫৪ টাকায় পৌঁছেছিল।

স্থানীয় সংবাদসংস্থা ‘জিজি প্রেস’ এর বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বিভিন্ন গণমাধ্যম।

যদিও করোনা মহামারী ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্বব্যাপী স্বর্ণের দাম বাড়ছে। এই অবস্থায় মূল্যস্ফীতি আরও বেড়ে যাওয়ার পাশাপাশি মন্দার আশঙ্কা করছেন বাজার বিশ্লেষকরা।

দ্য ইউএস ফেডারেল রিজার্ভ ঊর্ধ্বমুখী দাম মোকাবেলায় গত বছরের মার্চ থেকে সুদের হার বাড়িয়েছে। কিন্তু জল্পনা রয়েছে যে, স্বর্ণ ক্রয়কে উৎসাহিত করতে মার্কিন কেন্দ্রীয় ব্যাংক ক্রমবর্ধমান মন্দার আশঙ্কার মধ্যে সুদের হার বৃদ্ধি বন্ধ করবে।

এছাড়াও চীনের শূন্য-কোভিড নীতি বাতিল করার পর চাহিদা বেড়ে যাওয়ায় স্বর্ণের দাম বৃদ্ধির আরেকটি কারণ বলে বাজার সূত্র দাবি করেছে। 

সূত্র: কিটকো, নিপ্পন, জিজি প্রেস