এইচএসসিতে জিপিএ-৫ ও পাসের হার কমেছে

এইচএসসিতে জিপিএ-৫ ও পাসের হার কমেছে

এইচএসসিতে জিপিএ-৫ ও পাসের হার কমেছে

এইচএসসি ও সমমানের ফলাফল প্রকাশিত হয়েছে আজ। এতে জিপিএ-৫ ও পাসের হার কমেছে।বুধবার আন্তর্জাতিক মাতৃভাষা ইনিস্টিটিউটে পূর্ণাঙ্গ ফলাফল করেন শিক্ষামন্ত্রী ডা: দিপু মনি।ফলাফল পর্যালোচনা করে দেখা গেছে, গড় পাসের হার ৮৫ দশমিক ৯৫ শতাংশ, যা গতবারের চেয়ে ৯ দশমিক ৩১ শতাংশ কম।

অন্যদিকে এবার মোট ১১ লাখ ৭৭ হাজার ৩৮৭ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেছেন। যা গতবারের চেয়ে ১ লাখ ৯৪ হাজার ২৯৪ জন কম। গত বছর পাসের হার ৯৫ দশমিক ২৬ শতাংশ থাকলেও এ বছর তা ৮৫ দশমিক ৯৫ শতাংশ।

এছাড়া ২০২২ সালে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যাও কমেছে। এবার ১ লাখ ৭৬ হাজার ২৮২ জন জিপিএ-৫ পেয়েছেন। গত বছর এর সংখ্যা ছিল এক লাখ ৮৯ হাজার ১৬৯।

প্রাপ্ত ফলাফল অনুয়ায়ী, রাজশাহীতে পাসের হার ৮১ দশমিক ৫৯ এবং জিপিএ-৫ পেয়েছেন ২১ হাজার ৮৫৫ জন, সিলেটে ৮১ দশমিক ৪ এবং জিপিএ-৫ পেয়েছেন চার হাজার ৮৭১ জন, বরিশালে ৮৬ দশমিক ৯৫ এবং জিপিএ-৫ পেয়েছেন সাত হাজার ৩৮৬ জন, চট্টগ্রামে ৭৮ দশমিক ৭৬ এবং জিপিএ-৫ পেয়েছেন ১২ হাজার ৬৭০ জন, যশোরে ৮৩ দশমিক ৯ এবং জিপিএ-৫ পেয়েছেন ১৮ হাজার ৭০৬ জন, দিনাজপুরে ৭৯ দশমিক ৬ এবং জিপিএ-৫ পেয়েছেন ১১ হাজার ৮৩০ জন, ময়মনসিংহে ৭৭ দশমিক ৩ এবং জিপিএ-৫ পেয়েছেন সাত হাজার ১৭৯ জন, কারিগরিতে ৯১ দশমিক ২ এবং জিপিএ-৫ পেয়েছেন সাত হাজার ১০৫ এবং কুমিল্লা ৯০ দশমিক ৭ ও জিপিএ-৫ পেয়েছেন ১৪ হাজার ৯৯১ শিক্ষার্থী।