রূপপুর রেল স্টেশনের উদ্বোধন আজ

রূপপুর রেল স্টেশনের উদ্বোধন আজ

ছবি- নিউজজোন বিডি

এম মাহফুজ আলম, পাবনা: আজ বৃহস্পতিবার ‘রূপপুর স্টেশন’ নামে নতুন একটি রেলওয়ে স্টেশন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ৩শ’ ৩৫ কোটি ৬৮ লাখ টাকা ব্যয়ে এটির নির্মাণের কাজ ইতোমধ্যেই সম্পন্ন হয়েছে। আগামীকাল বৃহস্পতিবার  (০৯ ফেব্রুয়ারি) প্রধানমন্ত্রী বঙ্গভবন থেকে ভার্চুয়ালি এই নতুন রেলস্টেশনের উদ্বোধন করবেন। পশ্চিমাঞ্চল রেলের প্রধান প্রকৌশলী আসাদুল হক এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, ২০১৮ সালের ১ এপ্রিল থেকে ২০২২ সালের ৩০ জুন পর্যন্ত এই প্রকল্প বাস্তবায়ন করতে মোট ব্যয় হয়েছে ৩৩৫ কোটি ৬৮ লাখ টাকা। রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পের জন্য সুষ্ঠু পরিবহণ ব্যবস্থা স্থাপনের লক্ষ্যে ঈশ্বরদীর বাইপাস টেকঅফ পয়েন্ট থেকে রূপপুর প্রকল্প পর্যন্ত রেল যোগাযোগ স্থাপন করতে এই প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে। এর আওতায় ১১ দশমিক ৩৪৫ কিলোমিটার রুটের জন্য ২৫ দশমিক ৯৫ কিলোমিটার ট্র্যাক স্থাপন করা ছাড়াও ঈশ্বরদী স্টেশনে কম্পিউটার বেজড ইন্টারলক (সিবিআই) সিগন্যালিং স্থাপন ও পাকশী  স্টেশনে ননইন্টারলক কালার লাইট সিগন্যাল স্থাপন করা হয়েছে। এছাড়া পাকশীতে নির্মিত নতুন এই স্টেশনে একটি মেইন লাইন, তিনটি লুপ লাইন ও একটি সাইডিং লাইন নির্মাণ ও ঈশ্বরদী লোকোশেডে শেডসহ ডুয়েলগেজ ডকপিট লাইন নির্মাণ করা হয়েছে।

পাকশী বিভাগীয় রেলওয়ের বিভাগীয় প্রকৌশলী-২ বীরবল মন্ডল জানান, রূপপুর স্টেশন উদ্বোধনের পর দেশের  বৈদেশিক বাণিজ্যে এক নতুন মাত্রা যোগ হবে। ঈশ্বরদী-রূপপুর এলাকায় পণ্যবাহী ট্রেন চলাচল শুরু হলে এ অঞ্চল তথা উত্তর জনপদের ব্যবসা-বাণিজ্যে আমূল পরিবর্তন আসবে। স্বল্প সময়ে, অল্প খরচে এ অঞ্চলের মানুষ পণ্যবাহী  ট্রেনের মাধ্যমে সহজে মালপত্র পরিবহন করতে পারবেন।

ঈশ্বরদী-রূপপুর বিদ্যুৎকেন্দ্র রেললাইন প্রকল্পের প্রকল্প পরিচালক ও পশ্চিমাঞ্চল রেলওয়ের প্রধান প্রকৌশলী আসাদুল হক জানান, রেলবান্ধব প্রধানমন্ত্রী রেলওয়ের উন্নয়নে এগিয়ে এসেছেন। এই প্রকল্প চালু হলে বাংলাদেশ রেলওয়ের রাজস্ব আয়ও বাড়বে। তিনি বলেন, ইতোমধ্যে ঈশ্বরদী ইপিজেড রেলের সঙ্গে যোগাযোগ করেছে। তাদের শিল্পপ্রতিষ্ঠানের মালামাল পণ্যবাহী ট্রেনের মাধ্যমে আনতে চান। আগে ঈশ্বরদী থেকে মোংলা বন্দর পর্যন্ত ব্রডগেজ লাইন ছিল। এই প্রকল্পের আওতায় মিটারগেজ ও ব্রডগেজ কানেক্ট হয়ে গেছে। চট্টগ্রাম বন্দর থেকে মিটার গেজ ট্রেনও আসতে পারবে। পণ্যবাহী ট্রেনে মোংলা বন্দর  থেকে ব্রডগেজ ট্রেনও চলাচল করতে পারবে বলে সংশ্লিষ্ট কর্মকর্তাগণ জানিয়েছেন।