বিধ্বস্ত তুরস্ক-সিরিয়ায় মৃতের সংখ্যা ২০ হাজার ছুঁই ছুঁই

বিধ্বস্ত তুরস্ক-সিরিয়ায় মৃতের সংখ্যা ২০ হাজার ছুঁই ছুঁই

ফাইল ছবি

ভয়াবহ ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্ক এবং সিরিয়ায় মৃতের সংখ্যা প্রায ২০ হাজার। তাদের মধ্যে তুরস্কে লাশ উদ্ধার হয়েছে ১৬ হাজার ৫৪৬টি আর সিরিয়ায় উদ্ধার হয়েছে ৩ হাজার ৩১৭টি।

গত সোমবারের ভূমিকম্পে বিধ্বস্ত এলাকায় বিভিন্ন উদ্ধারকারী দল ধ্বংসস্তূপের নিচ থেকে হতাহত কিংবা জীবিতদের বের করে আনার জন্য উদ্ধার প্রচেষ্টা অব্যাহত রেখেছেন।

তবে ভূমিকম্পের পর ৭২ ঘণ্টার বেশি পেরিয়ে যাওয়ায় ধ্বংসস্তূপের নিচে আটকে পড়া জীবিতদের উদ্ধারের ব্যাপারে আশা অনেকটাই ক্ষীণ হয়ে এসেছে। গতকাল তুরস্কের হাতায় শহরের বিধ্বস্ত একটি ভবনের নিচ থেকে একসঙ্গে তিনজনকে জীবিত উদ্ধার করা সম্ভব হয়েছে। 

উদ্ধারকারীরা বলছেন, প্রতিমুহূর্তে যেভাবে লাশ বের হচ্ছে তাতে মৃতের সংখ্যা ২০ হাজারের দ্বিগুণ হয়ে যেতে পারে। এদিকে, সিরিয়ায় ক্ষয়ক্ষতিও ব্যাপক হয়েছে কিন্তু সেভাবে উদ্ধার তৎপরতা চালানো সম্ভব হচ্ছে না। 

কর্মকর্তারা বলছেন, নিহতের এ সংখ্যা আরো বাড়তে পারে বলে তারা আশঙ্কা করছেন। বিধ্বস্ত শহরগুলোতে বহু মানুষ এখনও আশ্রয়হীন। তাদের কাছে নিরাপদ খাবার পানি নেই, বিদ্যুৎ নেই।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা আশঙ্কা করছে, এই পরিস্থিতিতে ভূমিকম্পের হাত থেকে বেঁচে যাওয়া আরো অনেক মানুষের মৃত্যু হতে পারে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুমান করছে, তুরস্ক এবং সিরিয়াজুড়ে আড়াই কোটিরও বেশি মানুষ এই ভূমিকম্পের শিকার হয়েছেন।

দুটি দেশেই হাজার হাজার ভবন ধসে পড়েছে এবং ধ্বংসস্তূপের নিচে আটকে পড়া মানুষদের বাঁচাতে উদ্ধারকর্মীরা প্রাণপণ প্রচেষ্টা চালাচ্ছেন।

উত্তর সিরিয়ায় ধ্বংসস্তূপের নিচে আটকে পড়া লোকজন সাহায্যের জন্য ডাকাডাকি করছেন কিন্তু তাদের ডাকে সাড়া দেওয়ার মতো প্রায় কেউ নেই।

তুরস্কের দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা কর্তৃপক্ষ আফাড জানিয়েছে, ২৪ হাজার ৪০০ জনেরও বেশি জরুরি কর্মীকে অনুসন্ধান ও উদ্ধার অভিযানে মোতায়েন করা হয়েছে।

তবে শঙ্কা হচ্ছে, এই শীত মৌসুমে তাপমাত্রা হিমাঙ্কের নিচে নেমে গেলে উদ্ধার অভিযান বাধাগ্রস্ত হতে পারে।

জাতিসংঘ, ইইউ, নেটো, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীন, রাশিয়া, ভারত, জাপান, ইরাক, ইরান, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, গ্রিস, বাংলাদেশ, পাকিস্তানসহ অন্যান্য দেশের সরকার থেকে ক্ষতিগ্রস্ত অঞ্চলে আন্তর্জাতিক সাহায্য পাঠানো হচ্ছে।

সূত্র:আল-জাজিরা।