বিধানসভা নির্বাচনে ত্রিপুরা ও নাগাল্যান্ডে এগিয়ে বিজেপি, মেঘালয়ে এনপিপি

বিধানসভা নির্বাচনে ত্রিপুরা ও নাগাল্যান্ডে এগিয়ে বিজেপি, মেঘালয়ে এনপিপি

ফাইল ছবি

ত্রিপুরা বিধানসভা নির্বাচন কয়েকদিন আগেই শেষ হয়েছে। সোমবার এক দফাতেই মেঘালয় ও নাগাল্যান্ডের বিধানসভা নির্বাচন সম্পন্ন হল। তিন রাজ্যেরই ভোটের ফল প্রকাশ হবে আগামী ২ মার্চ। তার আগে মেঘালয় ও নাগাল্যান্ডের ভোটগ্রহণ সম্পন্ন হতেই প্রকাশ্যে এল বুথ ফেরত জরিপর রিপোর্ট। তিন রাজ্যেরই বুথ ফেরত জরিপর রিপোর্ট প্রকাশিত হয়েছে। আর সেই রিপোর্টে দেখা যাচ্ছে ত্রিপুরা ও নাগাল্যান্ডে এগিয়ে ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। আর মেঘালয়ে এগিয়ে এনপিপি।

ইন্ডিয়া টুডের বুথ ফেরত জরিপে দেখা যাচ্ছে, ৬০ আসন বিশিষ্ট ত্রিপুরা বিধানসভায় ম্যাজিক ফিগার বা সংখ্যাগরিষ্ঠতা হল ৩১। বিজেপির প্রাপ্ত ভোট ম্যাজিক ফিগার পেরিয়ে যাবে এবং কার্যত গেরুয়া ঝড় উঠবে বলেই এই বুথ ফেরত জরিপ রিপোর্টে উঠে এসেছে। এই রিপোর্ট অনুযায়ী,বিজেপি ৩৬-৪৫টি আসন। ত্রিপরা মর্থা–৯-১৬টি আসন। বাম কংগ্রেস–৬-১১টি আসন পাবে । তবে তৃণমূল কংগ্রেস- এর কোনও উল্লেখ নেই এই রিপোর্টে।

অন্যদিকে, ৬০ আসন বিশিষ্ট মেঘালয়েও বিধানসভায় ম্যাজিক ফিগার হল ৩১। এখানেও ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি) প্রাপ্ত ভোট ম্যাজিক ফিগার পেরিয়ে যাবে বলেই ইন্ডিয়া টুডের বুথ ফেরত জরিপ রিপোর্টে উঠে এসেছে। এই রিপোর্ট অনুযায়ী, এনপিপি- ১৮-২৪টি আসন, কংগ্রেস- ১২টি আসন, বিজেপি– ৪-৮টি আসন অন্যান্য- ৪-৮টি আসন পেতে পারে বলে জানা গেছে।

৬০ আসন বিশিষ্ট নাগাল্যান্ডেও বিধানসভায় ম্যাজিক ফিগার হল ৩১। এখানেও গেরুয়া ঝড় উঠবে এবং ন্যাশনাল ডেমোক্র্যাটিক পিপলস পার্টি (এনডিপি) ও বিজেপি যৌথভাবে ম্যাজিক ফিগার পেরিয়ে সরকার গড়বে বলেই ইন্ডিয়া টুডের-এর বুথ ফেরত জরিপ রিপোর্টে উঠে এসেছে। এই রিপোর্ট অনুযায়ী,এনডিপি+বিজেপি –৩৮-৪৮টি আসন, এনএফপি –৩-৮টি আসন কংগ্রেস- ১-২টি আসন এবং অন্যান্য- ৫-১৫টি আসন পেতে পারে।