জাবির মেয়াদোত্তীর্ণ পর্ষদের নির্বাচন দাবি

জাবির মেয়াদোত্তীর্ণ পর্ষদের নির্বাচন দাবি

ফাইল ছবি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সিনেট, সিন্ডিকেট, শিক্ষা পর্ষদ, ডিন ও অর্থ কমিটির মেয়াদোত্তীর্ণ পদে নির্বাচনের দাবি জানিয়েছে জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম। শনিবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ দাবি জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, ১৯৭৩ সালের বিশ্ববিদ্যালয় অধ্যাদেশ সমুন্নত রাখা বিশ্ববিদ্যালয় প্রশাসনের বিশেষ করে উপাচার্যের আইনগত দায়িত্ব ও নৈতিক কর্তব্য। কিন্তু দীর্ঘদিন হলো বিশ্ববিদ্যালয়ের সিনেট, সিন্ডিকেট, শিক্ষা পর্ষদ, ডিন ও অর্থ কমিটির মতো গুরুত্বপূর্ণ পর্ষদ মেয়াদোত্তীর্ণ হয়েছে। তা সত্ত্বেও বিধি মোতাবেক নির্বাচন অনুষ্ঠানের কোনো উদ্যোগ নেওয়া হয়নি।

বিবৃতিতে আরও বলা হয়, ২০১৬ সালের ৫ জুন সর্বশেষ সিন্ডিকেট নির্বাচন অনুষ্ঠিত হয়। সে হিসেবে ২০১৮ সালের জুনে নির্বাচিত সব সদস্যের মেয়াদ শেষ হয়। ডিন নির্বাচন সর্বশেষ হয়েছিল ২০১৬ সালের ১০ মে। অধ্যাদেশের ২৫(৫) ধারা অনুসারে, ডিনের মেয়াদ দুই বছর। সেই হিসেবে সকল ডিন মেয়াদোত্তীর্ণ হয়েছেন সাড়ে চার বছর আগে। এছাড়া গত আড়াই যুগ ধরে জাকসু ও হল সংসদ নির্বাচন না হওয়ায় সিনেটে ছাত্র প্রতিনিধির পাঁচটি পদ খালি রয়েছে। ৯৩ জন সিনেট সদস্যের বাকি ৮৮ জনের মধ্যে নির্বাচিত ও মনোনীত হয়ে আসা ৮৩ জনের মেয়াদই শেষ হয়েছে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়। অন্যদিকে ৯ সদস্যের অর্থ কমিটিতে পদাধিকার বলে বৈধ মেয়াদে রয়েছেন শুধু উপাচার্য, উপ-উপাচার্য এবং কোষাধ্যক্ষ।

জাতীয়তাবাদী শিক্ষক ফোরামের বিবৃতিতে বলা হয়, বিশ্ববিদ্যালয়ের শিক্ষা-গবেষণার সুষ্ঠু ও গণতান্ত্রিক পরিবেশ ফিরিয়ে আনতে অনতিবিলম্বে মেয়াদোত্তীর্ণ সব পর্ষদের নির্বাচন আয়োজন করতে হবে।