যুক্তরাষ্ট্রের কাছ থেকে ৫টি পরমাণু সাবমেরিন কিনছে অস্ট্রেলিয়া

যুক্তরাষ্ট্রের কাছ থেকে ৫টি পরমাণু সাবমেরিন কিনছে অস্ট্রেলিয়া

সংগৃহীত

যুক্তরাষ্ট্রের কাছ থেকে পাঁচটি ভার্জিনিয়অ ক্লাস পরমাণু-চালিত সাবমেরিন কিনতে যাচ্ছে অস্ট্রেলিয়া। ২০৩০-এর দশকে এসব সাবমেরিন অস্ট্রেলিয়া পাবে বলে ধারণা করা হচ্ছে। যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের সাথে করা গুরুত্বপূর্ণ প্যাসিফিক নিরাপত্তা চুক্তির আলোকে এগুলো পাচ্ছে অস্ট্রেলিয়া। মার্কিণ কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।

তথাকথিথ 'ওকাস' চুক্তিরর আলোকে আগামী বছরগুলোতে অন্তত একটি মার্কিন সাবমেরিন অস্ট্রেলিয়ার বন্দরগুলোতে আসবে। আর ২০২০-এর দশকে যুক্তরাজ্যের ডিজাইনে ও যুক্তরাষ্ট্রের প্রযুক্তিতে অস্ট্রেলিয়ার জন্য সাবমেরিনগুলো নির্মাণ করা হবে।

ওকাসের পরবর্তী ধাপ সম্পর্কে ধারণা দিতে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি অলবানেস সোমবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনকের সাথে সাক্ষাত করবেন। ২০২১ সালে ঘোষিত ওকাস চুক্তিকে চীনের ক্রমবর্ধমান শক্তির মোকাবেলার পদক্ষেপ হিসেবে বিবেচিত হচ্ছে।

পরিচয় প্রকাশ না করার শর্তে দুই কর্মকর্তা জানিয়েছে, ২০২৭ সালের দিকে বার্ষিক বন্দর সফরের পর যুক্তরাষ্ট্র তার কয়েকটি সাবমেরিনকে পশ্চিম অস্ট্রেলিয়ায় মোতায়েন করতে পারে।

অস্ট্রেলিয়ার কাছে বর্তমানে ছয়টি প্রচলিত শক্তির কলিন্স-শ্রেণির সাবমেরিন রয়েছে। এগুলোর মেয়াদ ২০৩৬ সালে শেষ হয়ে যাবে। প্রচলিত সাবমেরিনের চেয়ে পরমাণু সাবমেরিন অনেক বেশি সময় সাগরের নিচে থাকতে পারে। এগুলো শনাক্ত করাও কঠিন কাজ।

সূত্র : আল জাজিরা