শুধু স্বাস্থ্যরক্ষাই নয়, চুল-ত্বক ভালো রাখে বিটের রস

শুধু স্বাস্থ্যরক্ষাই নয়, চুল-ত্বক ভালো রাখে বিটের রস

সংগৃহীত

রক্তস্বল্পতাই হোক কিংবা শরীরে খনিজের অভাব, সবকিছুর অভাব পূরণ করতে পারে বিট। রক্তচাপের সমস্যা থেকে শুরু করে হার্ট ভালো রাখার জন্য বিটের রসের জুড়ি মেলা ভার। এ ছাড়া ত্বকের উজ্জ্বলতা বাড়াতেও বিট বেশ কার্যকর।

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে ও বলিরেখা ঠেকাতেও সাহায্য করে বিটের রস। পাশাপাশি চুল ভালো রাখতেও সহায়তা করে বিটের রস। পুষ্টিবিদদের মতে, শুধু ত্বক বা চুল নয়, শরীরে জমা দূষিত পদার্থ বার করতেও বিটের ভূমিকা রয়েছে। আসুন জেনে নেই বিট রসের গুণাগুণ সম্পর্কে-

ত্বকের স্বাস্থ্যের খেয়াল রাখে

বিটে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্ট এবং ভিটামিন সি। ত্বকের দাগ-ছোপ, বলিরেখার মতো সাধারণ সমস্যাগুলো প্রতিরোধ করে বিট।

স্বাস্থ্যোজ্জ্বল চুল

আয়রন, ফোলেট এবং ভিটামিন সি-এর মতো গুরুত্বপূর্ণ খনিজগুলি চুলের স্বাস্থ্য ভালো রাখতে যথেষ্ট গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই সব খনিজগুলো রয়েছে বিটের মধ্যে। শুধু চুল ঝরা নয়, নতুন চুল গজাতেও সাহায্য করে বিটের রস।

শরীর থেকে দূষিত পদার্থ বের করে

অস্বাস্থ্যকর খাওয়াদাওয়া এবং অন্যান্য নানা শারীরিক জটিলতা থেকে শরীরে দূষিত পদার্থ বা ‘টক্সিন’ জমতেই পারে। দীর্ঘদিন ধরে এই দূষিত পদার্থ শরীরে জমতে থাকলে নানা রকম রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ে। কিন্তু বিটের রস এই সব সমস্যা দূর করতে পারে।



ত্বকের জেল্লা বাড়ায়

বিটে থাকা ‘বেটালেন্‌স’ নামক যৌগটি শরীরে রক্ত সঞ্চালন বাড়িয়ে তোলে। ত্বকে রক্ত সঞ্চালন ভালো হলে ভেতর থেকে ত্বক উজ্জ্বল হয়ে ওঠে। গালের দু’দিকে লালচে আভা আনতে আর প্রসাধনীর সাহায্য নিতে হবে না।

প্রদাহ নাশ করে

বিটের রসে রয়েছে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বিভিন্ন যৌগ। যা প্রদাহ নাশ করার পাশাপাশি, ত্বকে র‌্যাশ, ব্রণ বা এগজিমার মতো সমস্যাও সারিয়ে তোলে।
 

সূত্র: আনন্দবাজার পত্রিকা।