ইবির দা’ওয়াহ বিভাগে প্রথম পুনর্মিলনী

ইবির দা’ওয়াহ বিভাগে প্রথম পুনর্মিলনী

ইবির দা’ওয়াহ বিভাগে প্রথম পুনর্মিলনী

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ধর্মতত্ত্ব অনুষদভূক্ত দা’য়াওহ অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগের প্রথম পুনর্মিলনী অনুষ্ঠিত হয়েছে। বিভাগটির অ্যালামনাই অ্যাসোসিয়েশনের উদ্যোগে শনিবার দিনব্যাপী নানা কর্মসূচি পালন করা হয়। এতে বিভাগটির সাবেক-বর্তমান সহস্রাধিক শিক্ষার্থী অংশ নেন।

ক্যাম্পাস সূত্রে জানা যায়, পুনর্মিলনী উপলক্ষে সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের অনুষদ ভবন থেকে এক বর্ণাঢ্য র‍্যালি বের হয়। র‌্যালিতে বিভাগের শিক্ষক-শিক্ষার্থী ও পরিবারের সদস্যরা একই রংয়ের টি-শার্ট ও ক্যাপ পরে অংশ নেন। র‍্যালিটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে গিয়ে শেষ হয়। পরে সেখানে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি অধ্যাপক ড. শহীদ মুহাম্মদ রেজওয়ানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম। বিশেষ অতিথি ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূঁইয়া, সিন্ডিকেট সদস্য অধ্যক্ষ মো. শাহজাহান আলম সাজু, ধর্মতত্ত্ব অনুষদের ডিন অধ্যাপক ড. এ এন এম এরশাদ উল্লাহ, বিভাগের সভাপতি অধ্যাপক ড. মোহাম্মদ অলী উল্লাহ ও বাংলাদেশ ইন্সটিটিউট অব ইসলামিক থটের মহাপরিচালক ড. এম আব্দুল আজিজ।

এসময় প্রক্টর অধ্যাপক ড. শাহাদৎ হোসেন আজাদ, ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. শেলীনা নাসরীন, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. জাহাঙ্গীর হোসেনসহ বিভিন্ন বিভাগের শিক্ষক-কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এসময় বক্তারা বিভাগটি প্রতিষ্ঠার লক্ষ্য ও বর্তমান অবস্থান নিয়ে বিভিন্ন ধরণের আলোচনা করেন।

আলোচনা অনুষ্ঠান শেষে প্রাক্তন শিক্ষার্থীরা স্মৃতিচারণ পর্বে বিশ্ববিদ্যালয় জীবন নিয়ে স্মৃতিচারণ করেন। পরে বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। এর আগে, শুক্রবার টিএসসিসিতে পিঠা উৎসব ও সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করা হয়।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. আবদুস সালাম বলেন, অ্যালামনাইরা শুধু একটি বিভাগের সম্পদ নয়, তারা পুরো বিশ্ববিদ্যালয়ের সম্পদ, সমগ্র জাতির সম্পদ। উজ্জল বাংলাদেশ গঠনের যোগ্য অংশীদার হবে বিশ্ববিদ্যালয়ের অ্যালামনাইরা। অ্যালামনাই অ্যাসোসিয়েশন এমন এক ধরনের প্লাটফর্ম যে প্লাটফর্মে আমাদের এ অনুভূতি তৈরি হয়, আমরা যে চারা থেকে উৎপন্ন হয়েছি বিশ্ববিদ্যালয় এবং বিভাগ হচ্ছে সেই চারার বীজভূমি। এই বীজভূমি আমাদেরকে বড় করে তুলেছে, বৃক্ষে পরিনত করেছে, অনেকে মহিরুহে পরিণত হয়েছেন। আমাদের আহবান এখন আপনি আপনার মাতৃসম বিশ্ববিদ্যালয়কে ফল দিয়ে সমৃদ্ধ করুন।

বিভাগটির সভাপতি অধ্যাপক ড. অলি উল্যাহ বলেন, ইসলামী ও আধুনিক শিক্ষার সমন্বয়ে দক্ষ গ্র্যাজুয়েট তৈরীর লক্ষ্যে বিভাগের পথচলা শুরু হয়। বিভাগ এ পর্যন্ত অনেকাংশেই সফল হয়েছে। বিভাগটির প্রাক্তন শিক্ষার্থীরা দেশের বিভিন্ন সরকারী দপ্তর ও প্রতিষ্ঠান, ব্যাংকিং খাতসহ রাষ্ট্রের গুরুত্বপূর্ণ জায়গায় কর্মরত আছেন। তাদের সঙ্গে বর্তমান শিক্ষার্থীদের একটি সেতুবন্ধন তৈরী পুনর্মিলনীর একটি অন্যতম উদ্দেশ্য।

প্রসঙ্গত, ১৯৮৫ সালে বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাকালীন বিভাগ হিসেবে দাওয়াহ এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের যাত্রা শুরু হয়। বর্তমানে বিভাগের ৫টি ব্যাচে প্রায় ৫০০ জন শিক্ষার্থী অধ্যায়ন করছেন। এছাড়া বিগত সময়ে বিভাগটি থেকে প্রায় আড়াই হাজারেরও অধিক শিক্ষার্থী শিক্ষাজীবন শেষ করেন।