সাকিব আইপিএল না খেলার পেছনের কারণ কী?

সাকিব আইপিএল না খেলার পেছনের কারণ কী?

সাকিব আইপিএল না খেলার পেছনের কারণ কী?

সাকিব আল হাসান ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের চলতি মৌসুম থেকে নাম সরিয়ে নিয়েছেন। রোববারই তিনি কলকাতা নাইট রাইডার্স কর্তৃপক্ষকে জানিয়ে দিয়েছেন এই মৌসুমে তিনি খেলছেন না।আন্তর্জাতিক ক্রিকেট খেলা, বিশেষত আয়ারল্যান্ডের সাথে ঢাকা টেস্ট এবং পরবর্তীতে বাংলাদেশের যুক্তরাজ্য সফরের কারণে আইপিএলের শুরুতে ও শেষের সময়টা কলকাতা সাকিব আল হাসানকে পাবে না।

ক্রিকেট বিষয়ক জনপ্রিয় ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফোর খবরে বলা হচ্ছে, একটা মৌসুমের দুইভাগে সাকিবের সার্ভিস পাচ্ছে না কেকেআর- কলকাতা নাইট রাইডার্স। এই বিষয়টি নিশ্চিত হওয়ার পর সাকিব আল হাসান কলকাতার টিম ম্যানেজমেন্টকে জানিয়ে দেন তিনি এই মৌসুমে খেলবেন না।এখন কলকাতা নাইট রাইডার্স সাকিব আল হাসানের বিকল্প খুঁজছে।আইপিএল-২০২৩ এর নিলামে সাকিব আল হাসানকে দেড় কোটি রুপিতে দলে টেনেছিল বলিউড সুপারস্টার শাহরুখ খানের দল কলকাতা নাইট রাইডার্স।

সাকিব ২০১১ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত টানা কলকাতার হয়ে খেলেছেন, মাঝে এক মৌসুম তিনি সানরাইজার্স হায়দ্রাবাদে খেলেছিলেন, এরপর আবার ২০২১ মৌসুমে সাকিব কলকাতার হয়ে খেলেন।কিন্তু এবার আর সাকিবের আইপিএল খেলা হচ্ছে না।তবে কলকাতা নাইট রাইডার্সের আরেক বিদেশি রিক্রুট লিটন দাশ টেস্ট ম্যাচ খেলে ভারতে যাবেন আইপিএল খেলতে।

আইপিএল মৌসুমের দুই ভাগেই আন্তর্জাতিক ক্রিকেটের ব্যস্ততার পাশাপাশি কলকাতাকে ব্যক্তিগত ব্যস্ততার কথাও বলেছেন সাকিব।এখন ঢাকায় আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্ট খেলছেন তিনি, আইপিএলে না খেলার কারণ নিয়ে সাকিবের মুখ থেকে কোনও বক্তব্য পাওয়া যায়নি।তবে সাকিব যে এবারের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে খেলছেন না সেটা মার্চের শেষ দিকেই নিশ্চিত হয়ে গিয়েছিল, সেই সময়ই কাছের মানুষদের জানিয়েছিলেন তিনি।

একটি সূত্র জানিয়েছে, সাকিব আয়ারল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্ট ম্যাচের পর পারিবারিক কাজে যুক্তরাষ্ট্র যাবেন।তবে সাকিবের ঢাকা প্রিমিয়ার লিগের দল মোহামেডানের মুখপাত্র বলছেন ভিন্ন কথা।মোহামেডান ক্লাব থেকে জানা গেছে ঢাকা প্রিমিয়ার লিগের সুপার লিগ পর্বে সাকিব আল হাসান অধিনায়ক হিসেবেই খেলবেন।সাকিব আল হাসান এবারের আইপিএল থেকে নাম সরিয়ে নেয়ার পর এটাকে সাকিবের আইপিএল ক্যারিয়ারের ইতি বলছেন অনেকেই।

সাকিব আল হাসানের গত মাসেই ৩৬ বছর পূর্ণ করেছেন, পরের বছর আইপিএলের মতো প্রতিযোগিতামূলক টুর্নামেন্টের বিদেশি ক্রিকেটার কোটায় সাকিবকে কোনও দল নিতে আগ্রহী থাকবে কি না সেই প্রশ্ন থেকেই যায়।সাকিব তার লম্বা আইপিএল ক্যারিয়ারে দুবার শিরোপা জিতেছেন- ২০১২ ও ২০১৪ সালে।দুবারই কলকাতা নাইট রাইডার্সের জয়ে ভূমিকা রেখেছিলেন এই অলরাউন্ডার।বিশ্বের সবচেয়ে বড় টি-টোয়েন্টি লিগ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ। এই টুর্নামেন্টের আয়োজন ও পরিকল্পনাও হয় বছরব্যাপী। সেভাবেই কর্তৃপক্ষ নির্ধারিত ক্রিকেট বোর্ডের কাছে ক্রিকেটারদের তালিকা চায় এবং তাদের কবে নাগাদ পাওয়া যাবে সেটাও জানতে চায়।

এবারের নিলামের আগের দিন ২২শে ডিসেম্বর বাংলাদেশ ক্রিকেট বোর্ড থেকে জানিয়ে দেয়া হয়েছিল বাংলাদেশের ক্রিকেটারদের পাওয়া যাবে ৮ই এপ্রিল থেকে পহেলা মে পর্যন্ত।কলকাতা নাইট রাইডার্সের একজন মুখপাত্র ১৮ই মার্চ জানিয়েছিলেন, সাকিব আয়ারল্যান্ডের বিপক্ষে তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচের পরপরই আইপিএলে যোগ দেবেন এবং যোগ দেবেন লিটন কুমার দাশ।সাকিবের নাম টেস্ট স্কোয়াডে ঘোষণার পরেই কলকাতা নাইট রাইডার্স বিপদে পড়ে যায়, কারণ দলটিতে লিটনসহ মাত্র ছয়জন বিদেশি ক্রিকেটার আছেন।

তার আগেই নিয়মিত অধিনায়ক শ্রেয়াস আইয়ার চোটের কারণে ছিটকে পড়েছিলেন এবং প্রথম ম্যাচেই কিংস ইলেভেন পাঞ্জাবের বিপক্ষে হেরে গিয়েছিল কলকাতা।সব মিলিয়ে কেকেআর ম্যানেজমেন্ট একটা অস্বস্তিকর পরিস্থিতিতে পড়ে গিয়েছিল।সাকিব আল হাসানের বদলে একজন অলরাউন্ডারের খোঁজে আছে কেকেআর ম্যানেজমেন্ট।এখনও পর্যন্ত নিউজিল্যান্ডের জিমি নিশাম ও শ্রীলঙ্কার দাসুন শানাকার নাম শোনা যাচ্ছে।

বিশ্লেষকরা বলছেন এতে ‘বাংলাদেশের ক্ষতি’

বাংলাদেশের একজন ক্রিকেট লেখক মোত্তাকিন অনিকের মতে, ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ বিশ্বের সবচেয়ে বড় টুর্নামেন্ট। সেখানে দেশের ক্রিকেটের প্রতিনিধিত্ব থাকলে দেশেরই লাভ।তিনি উদাহরণ টেনে নিউজিল্যান্ডের কোচ গেরি স্টেডের কথা বলেছেন, বছরের শেষদিকে যেহেতু ভারতের মাটিতে বিশ্বকাপ হবে এবছর অনেক দলই আইপিএলের জন্য ক্রিকেটারদের ছেড়ে দিয়েছে।

ভারতের ১০টি স্টেডিয়ামে খেলা হচ্ছে আইপিএল, এতে করে কোন মাঠের বৈশিষ্ট্য কী সেটা সম্পর্কে ধারণা পাওয়া যেত বলে মনে করেন মি. অনিক।আইপিএল ফ্র্যাঞ্চাইজ রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের ওপেনার উইল জ্যাক্স ইনজুরিতে পড়েছেন। তার বদলে দলে নেয়া হয়েছে নিউজিল্যান্ডের মাইকেল ব্রেসওয়েলকে।শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের দল থেকে নিউজিল্যান্ড ব্রেসওয়েলকে ছেড়ে দিয়েছেন আইপিএলে খেলার জন্য।

গত বছর তাসকিন আহমেদকে চেয়েছিল লক্ষ্ণৌ সুপার জায়ান্টস, সেবারও বাংলাদেশ ক্রিকেট বোর্ড তাসকিন আহমেদকে ছাড়েননি।এটা ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের দলগুলোর মধ্যে বাংলাদেশের ক্রিকেটারদের নিয়ে একটা নেতিবাচক প্রভাব ফেলতে পারে বলে মনে করেন ক্রিকেট বিশ্লেষক সৈয়দ আবিদ হুসেইন সামি।“তারা এই দেশের ক্রিকেটারদের ডাকবে কেন? পরের মৌসুম থেকে এই প্রভাব আরও বাড়বে”, বলেছেন মি. সামি।সাকিব যাবেন না, লিটন এখনও যাননি, তবে মুস্তাফিজুর রহমান তার দল দিল্লি কাপিটালসের সাথে যোগ দিয়েছেন।

বাংলাদেশ থেকে এখনও পর্যন্ত মাশরাফী বিন মোর্ত্তজা, তামিম ইকবাল, মোহাম্মদ আশরাফুল, আব্দুল রাজ্জাকদের মতো ক্রিকেটাররা আইপিএলে গেলেও কেউই এক ম্যাচের বেশি খেলার সুযোগ পাননি, তামিম ইকবাল এক ম্যাচও খেলতে পারেননি।কেবল সাকিব ও মুস্তাফিজ এখানে ব্যতিক্রম।কিন্তু বিশ্লেষকদের মতে পুরো মৌসুম না খেলতে পারলে বাংলাদেশের ক্রিকেটারদের নিয়ে আইপিএল দলগুলোর আগ্রহ কমতে থাকবে।

সূত্র : বিবিসি