চীনের নতুন নাম দেয়ার উদ্যোগ নাকচ করেছে ভারত

চীনের নতুন নাম দেয়ার উদ্যোগ নাকচ করেছে ভারত

সংগৃহীত

মঙ্গলবার ভারত তাদের পূর্বাঞ্চলের অরুণাচল প্রদেশের অংশ হিসেবে বিবেচিত কিছু অঞ্চলকে চীনের পক্ষ থেকে নতুন করে নামকরণ করার উদ্যোগ নাকচ করেছে। উল্লেখ্য, এ অঞ্চলকে চীন তার নিজস্ব ভূখণ্ডের অংশ হিসেবে দাবি করে।

১৯৬২ সালে চীন ও ভারত তাদের সীমান্তবর্তী ৩ হাজার ৮০০ কিলোমিটার দীর্ঘ বিতর্কিত ভূখণ্ডকে ঘিরে যুদ্ধ করেছে এবং সাম্প্রতিক বছরগুলোতে এই পার্বত্য অঞ্চলগুলোতে সংঘাতের ঘটনায় এই দু’টি পারমাণবিক শক্তিধর প্রতিবেশী রাষ্ট্রের সম্পর্কে টানাপড়েন চলছে।

রোববার চীনের বেসামরিক বিষয়ক মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, তারা দক্ষিণ চীনের ৫টি পর্বতসহ মোট ১১টি জায়গার ‘মানসম্পন্ন ’ নামকরণ করেছে। এ ঘোষণার পর দুই পক্ষের মাঝে বাদানুবাদ দেখা দেয়।

বিবৃতির সাথে একটি মানচিত্র যোগ করা হয়, যেখানে চীনের নতুন করে নাম দেয়া ১১টি জায়গাকে ‘জাংনান’ বা চীনা ভাষায় দক্ষিণ তিব্বত হিসেবে অভিহিত করা হয়। সাথে অরুনাচল প্রদেশকেও দক্ষিণ তিব্বতের অংশ হিসেবে অন্তর্ভুক্ত করা হয় এবং চীনের সাথে ভারতের সীমান্তকে শুধু ব্রক্ষপুত্র নদের উত্তর অংশ পর্যন্ত বিস্তৃত দেখানো হয়।

ভারত এটি নাকচ করেছে।

২০২০ সালে দুই দেশের সীমান্তের পশ্চিম অংশে অবস্থিত লাদাখ অঞ্চলে দু’পক্ষের সংঘর্ষ দেখা দিলে অন্তত ২৪ জন সেনা নিহত হন। তবে কূটনীতিক ও সামরিক আলোচনার পর পরিস্থিতি শান্ত হয়।

গত বছরের ডিসেম্বরে দু’পক্ষের সেনারা অরুনাচল প্রদেশের তাওয়াং সেক্টরে সংঘর্ষে লিপ্ত হয়।
সূত্র : ভয়েস অফ আমেরিকা