শিগগিরই যৌথ চেম্বার অব কমার্স চালু করবে ইরান-সৌদি

শিগগিরই যৌথ চেম্বার অব কমার্স চালু করবে ইরান-সৌদি

সংগৃহীত

ইরান ও সৌদি আরব শিগগিরই যৌথ চেম্বার অব কমার্স চালু করবে। ইরানের একজন ব্যবসায়ী নেতা এ কথা জানিয়েছেন।

ইরান চেম্বার অব কমার্স, ইন্ড্রাস্ট্রিজ, মাইনস অ্যান্ড এগ্রিকালচারের (আইসিসিআইএমএ) পরিচালনা বোর্ডের সদস্য কেইভান কাশেফি বলেছেন, আইসিসিআইএমএ যৌথ চেম্বার অব কমার্স চালু করার বিষয়টি দেখছে।

তিনি বলেন, দু’দেশের মধ্যে দূতাবাসগুলো পুনরায় খোলার পরে শিগগিরই ইরান সৌদি আরবের সাথে ব্যবসায়ী প্রতিনিধিদলের আদান প্রদান শুরু করবে।

কেইভান কাশেফি বলেন, গত ৩০ দিনে রিয়াদ ও তেহরানের মধ্যে সম্পর্ক স্বাভাবিকের ক্ষেত্রে রাজনীতি ও অর্থনীতিই ইরানের মূল ইস্যু হয়ে উঠেছে।

তিনি আরো বলেন, সম্পর্ক স্বাভাবিকে উভয় দেশের সিদ্ধান্ত ইরানের অর্থনীতির জন্যে খুবই ইতিবাচক বিষয় এবং এটি খুবই প্রয়োজনীয় একটি প্রক্রিয়া।

উল্লেখ্য, সৌদি আরব ও ইরানের মধ্যে গত সাত বছর ধরে বিচ্ছিন্ন কূটনৈতিক সম্পর্ক পুনরুদ্ধারে ১০ মার্চ চীনের মধ্যস্থতায় একটি চুক্তি হয়।

শিয়া ধর্মগুরু নিমর আল নিমরকে ২০১৬ সালে সৌদি আরব ফাঁসি দিলে ইরানিরা প্রতিবাদ বিক্ষোভ করে। একপর্যায়ে বিক্ষোভকারীরা সৌদি কূটনৈতিক মিশনে হামলা চালায়। এর জের ধরে সৌদি আরব ইরানের সাথে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে।

সম্পর্ক পুনরুদ্ধারে দু’দেশ যে চুক্তি ঘোষণা করেছে তাতে দু’মাসের মধ্যে শিয়া সংখ্যাগরিষ্ঠ ইরান ও সুন্নী সংখ্যাগরিষ্ঠ সৌদি আরব দু’মাসের মধ্যে তাদের দূতাবাসগুলো খুলবে। এছাড়া ২০ বছর আগে স্বাক্ষরিত নিরাপত্তা ও সহযোগিতা চুক্তি বাস্তবায়ন করবে।