মাল্টার একটি নৌকা থেকে ৪৪০ অভিবাসী উদ্ধার

মাল্টার একটি নৌকা থেকে ৪৪০ অভিবাসী উদ্ধার

সংগৃহীত

বিপদ সঙ্কেতে সাড়া দিয়ে উদ্ধারকারী একটি জাহাজ ১১ ঘণ্টার অভিযানের পরে মাল্টার একটি নৌকা থেকে চার শ’র বেশি অভিবাসীকে উদ্ধার করেছে।

ডক্টরস উইদাউট বর্ডারস (এমএসএফ) বুধবার এ কথা জানিয়েছে।

দাতব্য সংস্থাটি এক টুইটে বলেছে, বৈরী আবহাওয়ার কারণে ভূমধ্যসাগরে আশ্রয়স্থলের দিকে যাওয়ার সময় তাদের উদ্ধারকারী জাহাজ জিও বারেন্টস ওই বিপদ সঙ্কেত পেয়েছিল।

এমএসএফ বলেছে, ‘একটি ঝড়ো সমুদ্রে ১০ ঘণ্টার বেশি নেভিগেশনের পর মঙ্গলবার ভোর ৪টায় জিও ব্যারেন্টস অবশেষে নৌকার কাছে পৌঁছেছে।’

এতে বলা হয়, ‘দুর্ভাগ্যবশত, আবহাওয়া পরিস্থিতি আমাদের দলকে সরাসরি উদ্ধার কাজ করার ক্ষেত্রে বিঘ্ন সৃষ্টি করে, এতে অভিবাসী এবং এমএসএফ দলের জীবনকে বিপন্ন করতে পারে এমন আশঙ্কা দেখা দেয়।

কিন্তু বিকেলের দিকে, জিও ব্যারেন্টস জাহাজে তার স্পিড বোটগুলি চালু করতে সক্ষম হয়েছিল। এমএসএফ স্পিড বোটের মাধ্যমে অভিবাসীদের জাহাজে তুলে নিয়ে আসে। লাইফ জ্যাকেট পরা লোকেদের সাথে নীল এবং সাদা নৌকার ডেকের ছবি সহ টুইট করেছে এমএসএফ।

দাতব্য সংস্থাটি টুইটে বলেছে, ‘১১ ঘণ্টারও বেশি অভিযানের পরে উদ্ধারকাজ এখন শেষ হয়েছে। আটজন মহিলা এবং ৩০ জন শিশু সহ মোট ৪৪০ জন এখন নিরাপদে জিওব্যারেন্টসে রয়েছে এবং উদ্ধারকারী টিম তাদের সেবা প্রদান করছে।’

 

সূত্র: বাসস