স্পিন ঘূর্ণিতে ইডেন গার্ডেনে কলকাতার বড় জয়

স্পিন ঘূর্ণিতে ইডেন গার্ডেনে কলকাতার বড় জয়

সংগৃহীত

পর্দা উঠেছে আইপিএলের ১৬তম আসরের। যেখানে আসরের প্রথম ম্যাচে হার দিয়ে শুরু করে কলকাতা নাইট রাইডার্স। আজ নিজেদের দ্বিতীয় ম্যাচে ঘরের মাঠে রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর বিপক্ষে নামে সাকিব-লিটনহীন কলকাতা। এদিন ইডেন গার্ডেনে টসে হেরে ব্যাটিংয়ে যায় কলকাতা। আগে ব্যাট করেত নেমে শার্দুল ঠাকুরের দুরন্ত ব্যাটিংয়ের ওপর ভর করে ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ২০৪ রান তুলেছিল রাইডার্স। জবাবে ১৭.‌৪ ওভারে ১২৩ রানে শেষ হয়ে যায় ব্যাঙ্গালুরুর। ফলে ঘরের মাঠে আসরের ৮১ রানের প্রথম জয় তুলে নেয় শাহরুখ খানের দল।            

আগে ব্যাট করতে নেমে দলীয় ৪৭ রানেই ৩ উইকেট হারিয়ে ঘরের মাঠে চাপে পরে কলকাতা। প্রথমে ওপেনার আয়ার ৩ রান করে ডেভিড উইলির বলে হন বোল্ড। এরপর মানদ্বীপ সিংকেও বোল্ড করে হ্যাটট্রিকের আশা জাগিয়েছিলেন এই ইংলিশ বোলার। কিন্তু তা আর করতে পারেনি এই বোলার । অপরদিকে অধিনায়ক নিতিশ রানার ব্যাট থেকে আসে কেবল এক রান। মিচেল ব্রেসওয়েলের বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ফেরেন তিনি । ফলে শুরুতে দ্রুত উইকেট হারিয়ে চাপে পরে শাহরুখ খানের দল।

তবে একপ্রান্ত আগলে রাখা আরেক ওপেনার রহমতউল্লাহ গুরবাজ কলকাতাকে শুরুর চাপ সামাল দেন। পান নিজের অর্ধশতক। রিংকুর সঙ্গে চতুর্থ উইকেটে গড়েন ৪২ রানের জুটি। কর্ণ শর্মার বলে শর্ট থার্ড ম্যানে ক্যাচ দিয়ে আসার আগে গুরবাজ ৬ চার ও ৩ ছক্কায় করেন ৫৭ রান। কিন্তু আফগান এই ক্রিকেটার বিদায়ের ঠিক পরের বলেই  শূন্য রান করে সাজঘরে ফেরেন আন্দ্রে রাসেল। ফলে দ্রুত দুই উইকেট হারিয়ে আবারও চাপের  মুখে পরে কলকাতা।

এরপরই শার্দূল ঠাকুর ও রিংকু সিংয়ের ব্যাটে বড় সংগ্রহের পথ দেখে কেকেআর। রিংকু ৩৩ বলে ২ চার ও ৩ ছক্কায় ৪৬ রান করে হার্শাল প্যাটেলের বলে আউট হলে ১০৩ রানের জুটি ভাঙে কলকাতার । এরপর সিরাজের বলে সাজঘরে ফেরার আগে ২৯ বলে ৯ চার ও ৩ ছক্কায় ৬৮ রানের ঝোড়ো ইনিংস খেলেন শার্দূল। উমেশ যাদব ২ বলে এক ছক্কায় ৬ রানের অপরাজিত থাকেন। শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ২০৪ রানের সংগ্রহ পায় কেকেআর।

২০৫ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে  জবাবটা ভালোই দিয়েছিল ব্যাঙ্গালুরুর। ওপেনিং জুটিতে ৪.৫ ওভারে গড়েন ৪৪ রান। পঞ্চম ওভারেই নীতীশ রানা আক্রমণে নিয়ে আসেন সুনীল নারাইনকে। বল করতে এসেই বিরাট কোহলিকে বোল্ড করে ভাঙে এ জুটি। ১৮ বলে ২১ রান করে আউট হন কোহলি। পরের ওভারেই স্পিনার বরুণ চক্রবর্তীর বল ব্যাটের কানায় লাগিয়ে বোল্ড হন ডুপ্লেসি।‌ ১২ বলে ২৩ করেন এই ব্যাটার‌। গ্লেন ম্যাক্সওয়েলকেও ৫ রানে‌ তুলে নেন বরুণ। পরে শাহবাজ আমেদকে ১ রানে‌ ফেরান নারাইন।

ফলে নবম ওভারের মধ্যে ৬১ রানে ৫ উইকেট হারিয়ে ব্যাটিং বিপর্যয়ে পড়ে কোহলিড়া। সেই বিপর্যয় থেকে আর বেরিয়ে আসতে পারেনি। শেষ পর্যন্ত ১২৩ রানে গুটিয়ে যায় ব্যাঙ্গালুরুর ইনিংস। ফলে ঘরের মাঠে আসরের ৮১  রানের প্রথম জয় তুলে নিলো কেকেআর। দুর্দান্ত বোলিং করে ১৫ রানে ৪ উইকেট তুলে নেন বরুণ চক্রবর্তী। অভিষেকেই বাজিমাত সুয়াশ শর্মাও। ১৮ রানে তিনি নেন ৩ উইকেট। ১৬ রানে ২ উইকেট সুনিল নারাইনের।