ইরান-সৌদি সম্পর্ককে ভালোভাবে নিচ্ছে না যুক্তরাষ্ট্র

ইরান-সৌদি সম্পর্ককে ভালোভাবে নিচ্ছে না যুক্তরাষ্ট্র

ইরান-সৌদি সম্পর্ককে ভালোভাবে নিচ্ছে না যুক্তরাষ্ট্র

দীর্ঘ দিনের আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী ইরান ও সৌদির পুনরায় সম্পর্ক স্থাপনকে ভালোভাবে নিচ্ছে না মার্কিন যুক্তরাষ্ট্র। শনিবার (৮ মার্চ) সৌদি আরব সফরের প্রাক্কালে সেন্ট্রাল ইন্টেলিজেন্স অ্যাজেন্সির (সিআইএ) প্রধান বিল বার্ন এমন প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন।

মার্কিন গণমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নালের সূত্রে তুরস্কের সরকারি বার্তাসংস্থা আনাদুলু অ্যাজেন্সি এক প্রতিবেদনে জানায়, পূর্বঘোষণা ছাড়াই সৌদি আরব সফরে যান সিআইএ প্রধান বিল বার্ন। এ সময় তিনি সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মাদ বিন সালমানের সাথে বৈঠকে মিলিত হন।বৈঠকে মোহাম্মাদ বিন সালমানকে বার্ন বলেন, যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক শত্রুপক্ষ ইরান ও সিরিয়ার সাথে রিয়াদের এভাবে সম্পর্ক স্থাপনকে ভালোভাবে নেয়নি যুক্তরাষ্ট্র।

প্রতিবেদনে এক মার্কিন কর্মকর্তার সূত্রে বলা হয়, সৌদি কর্মকর্তার সাথে গোয়েন্দা তথ্য ও সন্ত্রাস দমন বিষয়ে আলোচনা করার কথা রয়েছে বার্নের।গত মাসে দীর্ঘ দিনের আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী রিয়াদ ও তেহরানকে এক বৈঠকে মিলিত করে বেইজিং। সেখানে দু’দেশ পুনরায় পারস্পরিক কূটনৈতিক সম্পর্ক স্থাপনে সম্মত হয়েছে।

সৌদি আরব ও ইরানের মাঝে সম্পর্কের টানাপোড়েন শুরু হয় ২০১৬ সালে। তখন সৌদি আরব এক সৌদি শিয়া ধর্মগুরুর মৃত্যুদণ্ড কার্যকর করেছিল। এরপর তেহরানে অবস্থিত সৌদি দূতাবাসে তেহরানের উত্তেজিত জনতা হামলা করেছিল। এতে দু’দেশের কূটনৈতিক সম্পর্কের পতন ঘটে।পরে ২০২১ সালের এপ্রিলে তাদের মাঝে সমঝোতার আলোচনা শুরু হয়। চীনের মধ্যস্থতায় ওই আলোচনা অগ্রগতি লাভ করে। এরপর গত বৃহস্পতিবার বেইজিংয়ে উভয় দেশের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে বৈঠক হয়। সেখানে উভয় দেশ পুনরায় কূটনৈতিক সম্পর্ক স্থাপনে সম্মত হয়।

সূত্র : ওয়াল স্ট্রিট জার্নাল, আনাদুলু অ্যাজেন্সি ও মিডল ইস্ট মনিটর