ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে মুম্বাই ইন্ডিয়ান্সের পতনের পেছনে চারটি কারণ

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে মুম্বাই ইন্ডিয়ান্সের পতনের পেছনে চারটি কারণ

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে মুম্বাই ইন্ডিয়ান্সের পতনের পেছনে চারটি কারণ

টানা দুই ম্যাচ হেরে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ আইপিএলের ১৬তম আসর শুরু করলো রোহিত শর্মার মুম্বাই ইন্ডিয়ান্স। বিশ্বের সবচেয়ে আলোচিত টি-টোয়েন্টি লিগ আইপিএলের সফলতম দল মুম্বাই ইন্ডিয়ান্স, পাঁচবার শিরোপা জিতেছে ভারতের ধনাঢ্য শিল্পগোষ্ঠী আম্বানি গ্রুপের মালিকানাধীন এই দলটি।

কিন্তু এই দলটি ২০২২ সালের আসর যেখানে থেকে শেষ করেছিল ঠিক সেখানেই যেন শুরু করলো ২০২৩ সালে, অর্থাৎ একদম তলানীতে।গত বছরও আট ম্যাচ হেরে মৌসুম শুরু করেছিল এই দলটি, সেখানেই প্লে অফ খেলার সম্ভাবনা শেষ হয়ে গিয়েছিল।কিন্তু এবারও একই অবস্থা কেন এই দলটির?

সুরিয়াকুমার ইয়াদাভের ফর্ম নেই

আন্তর্জাতিক টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ের ব্যাটারদের তালিকায় এক নম্বরে থাকা সুরিয়াকুমার ইয়াদাভের ব্যাটে রান নেই।গত বছর মুম্বাইয়ের হয়ে আট ম্যাচে ৩০৩ রান তুলেছিলেন সুরিয়া। তবে তার সর্বশেষ ছয়টি ইনিংসে তিনি তিনবার শূন্য রানে আউট হয়েছেন, মোট রান তুলেছেন ২৪।অথচ মাত্র ২০২২ সালেই সুরিয়াকুমার ছিলেন বিশ্বের সেরা ব্যাটারদের একজন।

চলতি বছরই সব পর্যায়ের ক্রিকেটে সুরিয়াকুমার ইয়াদাভ ১২ ইনিংসে মাত্র ১৭০ রান তুলতে পেরেছেন।গড় মাত্র ১৫, যে স্ট্রাইক রেটের জন্য তিনি সুপরিচিত সেখানেও ঘাটতি দেখা যাচ্ছে স্পষ্ট।উইকেটের চারদিকে নানা ধরনের শটের রেঞ্জের জন্য সুরিয়াকুমার ইয়াদাভকে মি. ৩৬০ ডিগ্রীও বলা হতো।তবে সুরিয়াকুমারের ওপর এখুনি আশা হারাতে বারণ করছেন সাবেক ক্রিকেটাররা।অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিং বলেছেন, “সুরিয়াকুমার ইয়াদাভ কী পারেন সেটা সবাই জানে। সাদা বলের ক্রিকেটের কথা যদি বলেন, সুরিয়ার ওপর ভরসা রাখা উচিত।”

নিজের শেষ ১০ ইনিংসে কোনও ফিফটি করতে না পারা সুরিয়াকুমার ইয়াদাভ মুম্বাই ইন্ডিয়ান্সের জন্য একটা চিন্তার বিষয়ই বটে।মুম্বাই ইন্ডিয়ান্সের ব্যাটিং লাইন আপের পরিকল্পনা এই ব্যাটারের ওপর নির্ভর করে।আইপিএলের চলতি আসরে ব্যাটিং সহায়ক উইকেটে মুম্বাই ইন্ডিয়ান্স দুই ম্যাচে যথাক্রমে ১৭১ এবং ১৫৭ রান তোলে।

কিন্তু একবারও এই রান প্রতিপক্ষের জন্য যথেষ্ট হয়নি।দোসরা এপ্রিল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর ১৬ ওভার ২ বলের মধ্যেই ১৭১ রান তাড়া করেছিল।শনিবার রাতে চেন্নাই সুপার কিংসের ব্যাটাররা সময় নিয়েছেন ১৮ ওভার ১ বল।তবে শুধু সুরিয়া নন, মুম্বাই ইন্ডিয়ান্সে খেলেন রোহিত শর্মার মতো ব্যাটার, অস্ট্রেলিয়ার টিম ডেভিড, দক্ষিণ আফ্রিকার ত্রিস্তান স্টাবসের মত তারকা।কেউই বড় ইনিংস খেলতে পারছেন না।

‘মেগা অকশন’-এ হিতে বিপরীত

দুই হাজার বাইশ সালের ডিসেম্বরে আইপিএল-২০২৩ এর জন্য ভারতীয় ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা বিসিসিআই বিশেষ মেগা অকশনের ব্যবস্থা করেছিল।সেখানে সাড়ে ১৭ কোটি রুপি খরচ করে অস্ট্রেলিয়ার তরুণ অলরাউন্ডার ক্যামেরন গ্রিনকে দলে নিয়েছে মুম্বাই ইন্ডিয়ান্স।গত বছর কাইরন পোলার্ড আইপিএলের খেলোয়াড়ি জীবনে ইতি টানেন এবং ব্যাটিং কোচের দায়িত্ব নেন।মূলত তার জায়গাতেই গ্রিনকে নেয়া হয়েছিল।ক্যামেরন গ্রিন ভারতের মাটিতে একটি সিরিজে দারুণ পারফর্মও করেছিলেন।

কিন্তু এই আইপিএলে এতো দাম দিয়ে তাকে দলে নেয়ার পর যে প্রত্যাশার চাপ তৈরি হয়েছে ২৩ বছর বয়সী ক্যামেরন গ্রিনের ওপর তা পূরণে তিনি ব্যর্থ হচ্ছেন।বিগ ব্যাশে গ্রিন পার্থ স্কোর্চাসের হয়ে খেলেন, সেখানে তিনি বল করেননি। কিন্তু মুম্বাইয়ে তাকে বল করতে হচ্ছে।সব মিলিয়ে বিশ্লেষকরা মনে করছেন, এই সাড়ে ১৭ কোটি রুপির ক্রিকেটারকে নেয়ার আগে খুব বেশি বিবেচনা করেনি মুম্বাই ইন্ডিয়ান্স ম্যানেজমেন্ট।

দলে সমন্বয় নেই

মুম্বাই ইন্ডিয়ান্স আইপিএলের সবচেয়ে নামি ফ্র্যাঞ্চাইজের একটি, আর্থিক দিক থেকে যেমন শক্তিশালী তেমনি দলের সাথে আছেন শচীন টেন্ডুলকারের মতো বড় নাম।কিন্তু এবারের নিলামে মুম্বাই ইন্ডিয়ান্স যে স্কোয়াড তৈরি করেছে তাতে দলটার অতীতের প্রতিফলন নেই।

ক্রিকেট বিষয়ক জনপ্রিয় ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফোর ক্রিকেট বিশ্লেষক ম্যাট রোলার তার প্রতিবেদনে লিখেছেন, “তারকাখ্যাতির হিসেব করলে গোটা আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্সের মতো আর কোনও দল নেই।কিন্তু তারা সাতজন ক্রিকেটারের পেছনে ৮৫ কোটি রুপি খরচা করেছে যা দলীয় হিসেবের ৯০ শতাংশ আর বাকি এগারোজন ক্রিকেটার মিলে পান দশ শতাংশ অর্থ।”

মুম্বাই ইন্ডিয়ান্সে হয় সুপারস্টাররা খেলছেন নতুবা সাধারণ স্কোয়াড খেলোয়াড় - আর এমন দল নিয়ে একটা দুটো ম্যাচ জেতা গেলেও টুর্নামেন্ট জেতা কঠিন বলে মনে করেন বিশ্লেষক ম্যাট রোলার।চেন্নাই সুপার কিংসের বিপক্ষে মুম্বাই ইন্ডিয়ান্সের ম্যাচকে আইপিএলের ‘এল ক্লাসিকো’ বলা হয়ে থাকে।ইংল্যান্ডের মইন আলী এই ম্যাচের আগে বলেছিলেন, “মুম্বাই ইন্ডিয়ান্স-চেন্নাই ম্যাচ অনেকটা ইংলিশ প্রিমিয়ার লিগে ম্যানচেস্টার ইউনাইটেড বনাম লিভারপুলের ম্যাচের মতো”।এমন একটা ম্যাচে মুম্বাই ইন্ডিয়ান্স কোনও পাত্তাই পায়নি।

জসপ্রিত বুমরাহ’র অনুপস্থিতি

জসপ্রিত বুমরাহ ২০১৩ সাল থেকে আইপিএল খেলছেন, গত ১০ বছরে এই প্রথম তিনি গোটা মৌসুমের জন্য দলের বাইরে থাকবেন।মুম্বাই ইন্ডিয়ান্সের অবিচ্ছেদ্য অংশ বুমরাহ।আইপিএলের ইতিহাসেরই অন্যতম সেরা ক্রিকেটার বুমরাহ।তিনি ১২০ ম্যাচ খেলে ১৪৫ উইকেট নিয়েছেন, প্রতি ওভারে গড়ে সাড়ে সাতের কম রান দিয়েছেন।বুমরাহ’র জায়গায় এখনও কোনও বোলার ভারতের জাতীয় দলে সফলতা পাননি।

কিন্তু ক্যারিয়ার জুড়েই বুমরাহ’র বড় শংকার জায়গা হয়ে উঠেছে তার চোট।চোটের কারণে ভারতের হয়ে গত বছর প্রায় খেলতেই পারেননি, এবছরও একই পরিস্থিতি চলছে।তাই মুম্বাই ইন্ডিয়ান্স একটা শংকার সময়ই কাটাচ্ছে বলা যায়, গত ১৬টি ম্যাচের ১২টিতেই তারা হেরেছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে পাঁচবারের শিরোপাজয়ী এই দল।

সূত্র : বিবিসি