চাঁদপুরে ৪ ইটভাটাকে জরিমানা

চাঁদপুরে ৪ ইটভাটাকে জরিমানা

ফাইল ছবি

চাঁদপুরের মতলব উত্তর উপজেলায় ৪টি ইটভাটায় অভিযান চালিয়ে ১০ লক্ষ টাকা জরিমানা আদায় করা হয়েছে। অভিযানে উল্লেখিত ব্রিক ফিল্ড সমূহে ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন লংঘন করায় ইটভাটা পরিচালনার দায়ে ৪টি ইটভাটাকে দশ লক্ষ টাকা তাৎক্ষণিক জরিমানা আদায় করা হয়।  

রবিবার দিনব্যাপী পরিবেশ অধিদপ্তর সদর দপ্তরের মনিটরিং এন্ড এনফোর্সমেন্ট উইং এবং পরিবেশ অধিদপ্তর চাঁদপুর কর্তৃক জেলার মতলব উত্তর উপজেলায় অবৈধ ইটভাটা সমূহের উপর ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। 

ভ্রাম্যমাণ আদালতে নেতৃত্ব দেন পরিবেশ অধিদপ্তর, সদর দপ্তরের মনিটরিং এন্ড এনফোর্সমেন্ট উইং এর বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিষ্ট্রেট কাজী তামজিদ আহম্মেদ। অভিযানকালে উপস্থিত ছিলেন পরিবেশ অধিদপ্তর, চাঁদপুরের উপ-পরিচালক মো. মিজানুর রহমান, সহকারী পরিচালক মো. হান্নানসহ পরিবেশ অধিদপ্তর জেলা কার্যালয়ের অন্যান্য কর্মকর্তা ও কর্মচারীগণ। অভিযানে প্রসিকিউশন প্রদান করেন পরিবেশ অধিদপ্তর জেলা কার্যালয়ের পরিদর্শক শরমিতা আহমেদ লিয়া। 

ইটভাটাগুলো হচ্ছে-- মেসার্স মতিন মনোয়ারা ব্রিকস্, নয়াকান্দি, বেলতলী। মেসার্স নাজির আহম্মেদ ব্রিক ফিল্ড, কালিপুর। মেসার্স সরকার ব্রিকস, পূর্ব লালপুর, কালিপুর। মেসার্স হালিমা ব্রিকস, পূর্ব লালপুর, কালিপুর।

অভিযানে আইন শৃংখলা রক্ষার্থে চাঁদপুর পুলিশ লাইন্সের এস আই মোস্তাফিজ এর নেতৃত্বে পুলিশ ফোর্স এবং ইটভাটায় অগ্নি নির্বাপনের জন্য  মতলব উত্তর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সদস্যগণ সক্রিয় সহযোগিতা করেন। 

চাঁদপুর পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ মিজানুর রহমান জানান,  অবৈধভাবে পরিচালিত ইটভাটা সমূহের বিরুদ্ধে এই ধরনের অভিযান অব্যাহত থাকবে।