ভারতের মহারাষ্ট্রে গরমে ৮ জনের মৃত্যু

ভারতের মহারাষ্ট্রে গরমে ৮ জনের মৃত্যু

প্রতীকি ছবি

ভারতের মহারাষ্ট্রের একটি সরকারি অনুষ্ঠানের অতিরিক্ত গরমে (হিট স্ট্রোকে) অসুস্থ হয়ে ৮ জনের মৃত্যু হয়েছে। অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে শতাধিক মানুষ। এদের মধ্যে বেশ কয়েক জনের অবস্থা গুরুতর। 

রবিবার নবী মুম্বাইয়ের খারঘর ময়দানে 'মহারাষ্ট্র ভূষণ সম্মান' প্রদান অনুষ্ঠান ছিল।

বেলা সাড়ে ১১ টা থেকে অনুষ্ঠান শুরু হয়, চলে দুপুর ১ টা পর্যন্ত। ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রায় লাখ খানেক মানুষ।

দর্শকদের সুবিধার জন্য ওই ময়দানে একাধিক জায়গায় প্রজেক্টরের মাধ্যমে দেখানোর ব্যবস্থা ছিল। যদিও দর্শকদের মাথার উপরে কোন ত্রিপল বা ছাউনির ব্যবস্থা করা ছিল না। অনুষ্ঠান চলাকালীন সেখানকার তাপমাত্রা ছিল ৩৮ ডিগ্রি সেলসিয়াস। ফলে খোলা মাঠের তলায় দাঁড়িয়ে এদের মধ্যে অনেকেই অসুস্থ হয়ে পড়েন। শুরু হয় বমি, মাথা ঘোরা, বুকে ব্যাথা, শ্বাসকষ্ট সহ নানা শারীরিক অসুবিধা। এরপরই অসুস্থ অবস্থায় তাদের বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে ৮ জনের মৃত্যু হয়। 

ওই অনুষ্ঠানে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিণ্ডে, উপমুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ সহ রাজ্য মন্ত্রিসভার সদস্যদের পাশাপাশি উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।  

এই ঘটনার পর অসুস্থদের দেখতে কামথে হাসপাতালে যান মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী। গোটা ঘটনাকে দুঃখজনক আখ্যা দিয়েছেন তিনি। সেই সাথে মৃতদের পরিবার প্রতি আর্থিক ক্ষতিপূরণের ঘোষণা দিয়েছেন তিনি।

অসুস্থদের দেখতে রাতেই হাসপাতালে যেতে পারেন রাজ্যটির সাবেক মুখ্যমন্ত্রীর উদ্ধব ঠাকরে। 

যদিও সাংবাদিকদের মুখোমুখী হয়ে মুখ্যমন্ত্রী জানান 'চিকিৎসকদের কাছ থেকে পাওয়া তথ্য অনুযায়ী সাত-আট জনের মৃত্যু হয়েছে। সানস্ট্রোকেই এতগুলো মানুষের মৃত্যু হয়েছে। এদিনের অনুষ্ঠান চলাকালীন সময়ে ৫০ জনের মতো অসুস্থ হয়ে পড়ে। তাদের বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়। এর মধ্যে ২৪ জনের এখনো চিকিৎসা চলছে। প্রাথমিক চিকিৎসার পর বাকিদের ছেড়ে দেওয়া হয়েছে।' 

অন্যদিকে টুইট করে মুখ্যমন্ত্রী জানিয়েছেন 'গরমে অসুস্থ হয়ে যারা হাসপাতালে ভর্তি তাদের চিকিৎসার সম্পূর্ণ ভার সরকারের।'