তাইওয়ান প্রণালিতে মার্কিন যুদ্ধজাহাজ

তাইওয়ান প্রণালিতে মার্কিন যুদ্ধজাহাজ

তাইওয়ান প্রণালিতে মার্কিন যুদ্ধজাহাজ

চীনের বড় ধরনের সামরিক মহড়া শেষ হওয়ার পর এবার তাইওয়ান প্রণালিতে পৌঁছেছে মার্কিন যুদ্ধজাহাজ। সোমবার (১৭ এপ্রিল) মার্কিন নৌবাহিনীর পক্ষ থেকে দেয়া এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।বিবৃতিতে বলা হয়েছে, রোববার তাইওয়ান প্রণালিতে পৌঁছেছে ক্ষেপণাস্ত্র বিধ্বংসী মার্কিন যুদ্ধজাহাজ ইউএসএস মিলিয়াস। এ নৌপথ মার্কিন নৌবাহিনীর নিয়মিত যাতায়াতের অংশ হিসেবে ট্রানজিট হিসেবে ব্যবহার করা হচ্ছে। এ ক্ষেত্রে আন্তর্জাতিক আইনের সব নিয়ম মেনে চলছে যুক্তরাষ্ট্র।

চীন তাইওয়ানকে তার ভূখণ্ডের অবিচ্ছেদ্য অংশ মনে করে। এক দিন তারা এই অঞ্চলকে নিজেদের সাথে একীভূত করারও প্রতিশ্রুতি ব্যক্ত করে।চীনের পক্ষ থেকে বলা হয়েছে, তাইওয়ান প্রণালিতে একটি মার্কিন যুদ্ধজাহাজের উপস্থিতি দেখা যাচ্ছে। এর মাধ্যমে এই অঞ্চলে উত্তেজনা সৃষ্টির চেষ্টা করা হচ্ছে।

চীনা সামরিক বাহিনীর মুখপাত্র কর্নেল শি ই বলেন, এই অঞ্চলে আমাদের সেনারা সব সময় সতর্ক থাকবে। সার্বভৌমত্ব ও নিরাপত্তা রক্ষার পাশপাশি আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতাকে দৃঢ়ভাবে রক্ষা করবে তারা।

সম্প্রতি চীনের হুঁশিয়ারি উপেক্ষা করে যুক্তরাষ্ট্র সফরে যান তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন। সেখানে তিনি দেশটির প্রতিনিধি পরিষদের স্পিকার কেভিন ম্যাকার্থির সঙ্গে বৈঠক করেন। এ নিয়ে উত্তেজনা ছড়ায় দু’দেশের মধ্যে। এরই পরিপ্রেক্ষিতে ৮ এপ্রিল থেকে তাইওয়ান ঘিরে তিন দিনের বড় ধরনের সামরিক মহড়া চালায় বেইজিং।

সূত্র : আল জাজিরা