প্রধানমন্ত্রীকে ইরানের প্রেসিডেন্টের ফোন

প্রধানমন্ত্রীকে ইরানের প্রেসিডেন্টের ফোন

ফাইল ছবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফোন করেছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। ফোনালাপে তারা দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেন।

সোমবার (১৭ এপ্রিল) বিকেলে ইরানি প্রেসিডেন্ট এই ফোন করেন বলে জানিয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়।

ফোনালাপে দুই নেতা কুশলাদি বিনিময় করেন এবং দুই দেশের মধ্যে সম্পর্ক আরও জোরদারের ব্যাপারে আলোচনা করেন।

বাংলাদেশের স্বাধীনতা দিবসে শুভেচ্ছা জানানোর জন্য ইরা‌নের প্রেসিডেন্টকে ধন‌্যবাদ জানান প্রধানমন্ত্রী। তিনি ইরা‌নের প্রেসি‌ডেন্ট এবং দেশ‌টির জনগণ‌কে পবিত্র রমজানের শুভেচ্ছা জানান।

শেখ হাসিনা সৌদি আরবের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠার জন্য ইরানকে অভিনন্দন জানান। তিনি ব‌লেন, এটি একটি সফল কূটনৈতিক কৌশলের চমৎকার উদাহরণ। যা উপসাগরীয় অঞ্চল এবং তার বাইরেও বৃহত্তর আঞ্চলিক স্থিতিশীলতার দিকে পরিচালিত করবে।

শেখ হাসিনা ১৯৯৭ সালে অষ্টম ওআইসি শীর্ষ সম্মেলনে যোগদানের জন্য এবং ২০১২ সা‌লের আগস্টে তেহরানে ১৬তম ন্যাম শীর্ষ সম্মেলনে যোগদানের জন্য তার ইরান সফরের কথা স্মরণ করে বলেন, বাংলাদেশ ও ইরানের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক দৃঢ় অভিন্নতার ওপর ভিত্তি করে গড়ে উঠেছে।

প্রধানমন্ত্রী বলেন, দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ প্রকৃত সম্ভাবনার অনেক নিচে। দুই দেশের মধ্যে বাণিজ্য ও বাণিজ্য বাড়াতে উভয় পক্ষের আরও সম্পৃক্ত হওয়া উচিত।

দুই দেশের চেম্বার সংস্থাগুলোর মধ্যে একটি যৌথ ব্যবসায়িক কমিশন (জেবিসি) গঠনের প্রয়োজনীয়তার উপর জোর দিয়ে প্রধানমন্ত্রী নিয়মিত যৌথ অর্থনৈতিক কমিশনের (জেইসি) বৈঠকের প্রয়োজনীয়তার ওপর জোর দেন।

ইসরায়েলের সাম্প্রতিক আগ্রাসন, আল-আকসা মসজিদের অপবিত্রতা এবং ফিলিস্তিনি মুসল্লিদের ওপর হামলার নিন্দা জানান বাংলাদেশের প্রধানমন্ত্রী। তিনি জানান, বাংলাদেশ সরকার ইসরায়েলি বাহিনীর এই ধরনের বেআইনি কাজের নিন্দা করেছে।

তিনি আন্তর্জাতিক সম্প্রদায়ের আর্থিক সহায়তা হ্রাস সত্ত্বেও পাঁচ বছরেরও বেশি সময় ধরে রোহিঙ্গা শরণার্থীদের প্রতি প্রসারিত মানবিক আচরণ সম্পর্কে রাইসিকে অবহিত করেন।

ইরানের প্রেসিডেন্টকে সুবিধামত বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান প্রধানমন্ত্রী এবং ঈদুল ফিতরের আগাম শুভেচ্ছা জানান।

২০২১ সালের ১৮ জুন ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে শতকরা প্রায় ৬২ ভাগ ভোট পেয়ে বিচার বিভাগের প্রধান আয়াতুল্লাহ সাইয়্যেদ ইব্রাহিম রাইসি দেশটির অষ্টম প্রেসিডেন্ট নির্বাচিত হন।

তখন তার কাছে পাঠানো এক শুভেচ্ছা বার্তায় শেখ হাসিনা বলেন, ‘ইরানের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় আমি বাংলাদেশের সরকার ও জনগণের পক্ষ থেকে আপনাকে এবং ভ্রাতৃপ্রতীম ইরানি জনগণকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানাচ্ছি।’

ইংরেজিতে লেখা অভিনন্দন বার্তায় আরও বলা হয়, ‘আপনার প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার ঘটনা প্রমাণ করে আপনার নেতৃত্বের প্রতি ইরানের জনগণের বিশ্বাস ও গভীর আস্থা রয়েছে।’

ইরানের নবনির্বাচিত প্রেসিডেন্টকে লেখা বার্তায় শেখ হাসিনা আশা প্রকাশ করে বলেন, সুদীর্ঘকাল ধরে বাংলাদেশ ও ইরানের মধ্যে ভ্রাতৃপ্রতীম সম্পর্ক বিদ্যমান রয়েছে, যা আপনার দায়িত্ব পালনের সময় উত্তরোত্তর শক্তিশালী হবে।