আগামী নির্বাচনে বাইডেনকে যে হুঁশিয়ারি দিলেন ট্রাম্প

আগামী নির্বাচনে বাইডেনকে যে হুঁশিয়ারি দিলেন ট্রাম্প

ডোনাল্ড ট্রাম্প

আগামী ২০২৪ সালের নভেম্বরে অনুষ্ঠিত হতে যাচ্ছে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। এরই মধ্যে এই নির্বাচনকে কেন্দ্র করে সরব হয়ে উঠেছেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নির্বাচনে অংশ নেওয়ার ঘোষণা দিয়েছেন দেশটির বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনও। একই সঙ্গে ভোটে প্রার্থিতা-প্রতিদ্বন্দ্বিতার জানান দিচ্ছেন আরও অনেকেই।

এদিকে, আগামী নির্বাচনে বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনকে ধসিয়ে দেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন পূর্বসূরী ডোনাল্ড ট্রাম্প। 

সংবাদসংস্থা এএফপির বরাত দিয়ে শুক্রবার বিভিন্ন সংবাদমাধ্যম তাদের প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০২৪ সালের নির্বাচনে জো বাইডেনকে ধসিয়ে দেওয়ার বা চূর্ণ করার প্রতিশ্রুতি দিয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এমনকি তিনি নির্বাচিত না হলে যুক্তরাষ্ট্র ‘অরাজকতার’ মধ্যে পতিত হবে বলেও সতর্ক করে দিয়েছন সাবেক এই রিপাবলিকান প্রেসিডেন্ট।

জানা গেছে, স্থানীয় সময় বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের নিউ হ্যাম্পশায়ার অঙ্গরাজ্যের ম্যানচেস্টারের একটি হোটেলে দেওয়া ভাষণে একথা বলেন ক্ষমতায় থাকাকালে দু’বার অভিশংসিত হওয়া সাবেক এই প্রেসিডেন্ট।

তবে ট্রাম্প আগামী নির্বাচনে লড়তে চাইলেও সাম্প্রতিক সময়ে রিপাবলিকান এই নেতার আইনি সমস্যা বহুগুণ বৃদ্ধি পেয়েছে। এমনকি ধর্ষণের অভিযোগে ট্রাম্পের বিরুদ্ধে গত মঙ্গলবার নিউইয়র্কের আদালতে বিচারও শুরু হয়েছে। এলিজাবেথ জেন ক্যারল নামে ৭৯ বছর বয়সী সাবেক মার্কিন সাংবাদিক-কলাম লেখক ট্রাম্পকে ধর্ষণের জন্য অভিযুক্ত করেছেন এবং আদালতে সাক্ষ্য দিয়েছেন।

এই পরিস্থিতিতে বৃহস্পতিবার নিউ হ্যাম্পশায়ায়ের ম্যানচেস্টারের একটি হোটেলে প্রায় দেড় হাজার সমর্থকের উপস্থিতিতে মাঝারি-মানের সমাবেশে ভাষণ দেন ডোনাল্ড ট্রাম্প। সেখানে সাবেক এই মার্কিন প্রেসিডেন্ট বলেন, “আগামী নির্বাচনে শক্তি বা দুর্বলতার মধ্যে, সাফল্য বা ব্যর্থতার মধ্যে, নিরাপত্তা বা নৈরাজ্যের মধ্যে, শান্তি বা সংঘাতের মধ্যে, এবং সমৃদ্ধি বা বিপর্যয়ের মধ্যে একটিকে বেছে নিতে হবে।”

তিনি আরও বলেন, “আমরা বর্তমানে একটি বিপর্যয়ের মধ্যে বাস করছি। ২০২৪ সালের ৫ নভেম্বর ব্যালট বাক্সে আপনাদের ভোটের মাধ্যমে আমরা জো বাইডেন এবং হোয়াইট হাউসকে... চূর্ণ করতে যাচ্ছি, এবং আমরা আমাদের অসমাপ্ত কাজের নিষ্পত্তি করতে যাচ্ছি।” 

সূত্র: এএফপিএনডিটিভিদ্য মালয়েশিয়ান ইনসাইট