দক্ষিণ কোরিয়ায় ১৯০ কোটি ডলার বিনিয়োগ করছে ছয় মার্কিন প্রতিষ্ঠান

দক্ষিণ কোরিয়ায় ১৯০ কোটি ডলার বিনিয়োগ করছে ছয় মার্কিন প্রতিষ্ঠান

সংগৃহীত

দক্ষিণ কোরিয়ায় ১৯০ কোটি ডলার বিনিয়োগ করছে মার্কিন যুক্তরাষ্ট্রের ছয়টি প্রতিষ্ঠান।  এ তথ্য নিশ্চিত করেছে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট কার্যালয়।

বিনিয়োগকারী ছয়টি প্রতিষ্ঠান হল- এয়ার প্রডাক্টস, প্লাগ পাওয়ার, অন সেমিকন্ডাক্টর, গ্রিনি টুইড, পিওর সাইকেল টেকনোলজিস এবং ইএমপি বেলস্টার।

এসব প্রতিষ্ঠান পরিবেশবান্ধব হাইড্রোজেন, সেমিকন্ডাক্টর ও কার্বন নিরপেক্ষতা নিয়ে কাজ করছে। ভবিষ্যতে এসব প্রতিষ্ঠান দক্ষিণ কোরিয়ায় নিজেদের উৎপাদন সুবিধা গড়ে তুলবে।

বড় অংকের এ বিনিয়োগ দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে সরবরাহ চেইন শক্তিশালী করার কাজে এবং উচ্চপ্রযুক্তির সহযোগিতা বাড়ানোর ক্ষেত্রে বড় ভূমিকা পালন করবে বলে প্রত্যাশা করা হচ্ছে। পাশাপাশি জ্বালানি ও শিল্প গঠনে পরিবেশবান্ধব পরিবর্তনের ক্ষেত্রেও ভূমিকা রাখবে বলে আশা করছে প্রেসিডেন্ট কার্যালয়।

এমন বিনিয়োগের খবর আসার মাত্র একদিন আগে নেটফ্লিক্সের প্রধান টেড সারানদোস দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইওনের সঙ্গে এক বৈঠকে ঘোষণা করেন, আগামী চার বছরে কোরিয় কনটেন্টে ২৫০ কোটি ডলার বিনিয়োগ করবে মার্কিন স্ট্রিমিং জায়ান্টটি। 

বৈঠকের পর এক যৌথ বিবৃতিতে ইওন বলেন, “এ বিনিয়োগের ফলে সব কোরিয়ান কনটেন্ট ব্যবসা ও নির্মাতাদের জন্য একটি তাৎপর্যপূর্ণ সুযোগ তৈরি হবে, সেই সঙ্গে তা নেটফ্লিক্সের জন্যও সুযোগ তৈরি করবে। নেটফ্লিক্সের এমন নজিরবিহীন বিনিয়োগকে আমরা আন্তরিকভাবে স্বাগত জানা।”

২০১৬ সালে প্রথমবার যখন নেটফ্লিক্স কোরিয়ার বাজারে প্রবেশ করেছিল তখন যে পরিমাণ বিনিয়োগ করেছিল, এবারের ২৫০ কোটি বিনিয়োগ তার তুলনায় দ্বিগুণ। 

প্রতিক্রিয়ায় সারানদোস জানান, কোরিয়ার কনটেন্ট ইন্ডাস্ট্রির ওপরে আমাদের প্রবল আত্মবিশ্বাসের ফলেই আমরা এমন সিদ্ধান্ত নিতে সক্ষম হয়েছি। আমরা ভালো ভালো গল্প বানিয়ে যাব। কোরিয়ার বিনোদন খাতের প্রতি প্রেসিডেন্টের ভালোবাসা ও শক্ত সমর্থন দেখেও আমরা অনুপ্রাণিত। সূত্র: দ্য কোরিয়া হেরাল্ড