প্রস্রাবে জ্বালাপোড়া: কেন হয়, করণীয় কী?

প্রস্রাবে জ্বালাপোড়া: কেন হয়, করণীয় কী?

ছবি: প্রতিনিধি

কম-বেশি অনেকেই প্রস্রাবে জ্বালাপোড়ার সমস্যায় ভোগেন। এমনটা হলে প্রস্রাবের সময় হালকা ব্যথা বা অস্বস্তি অনুভূত হয়। বিশেষত যারা কম পানি পান করেন তারা এই সমস্যায় বেশি ভোগেন। বিশেষজ্ঞদের মতে, এটি কোনো রোগ নয় বরং রোগের উপসর্গ। নারী-পুরুষ উভয়ের ক্ষেত্রেই এটি খুব প্রচলিত সমস্যা। তবে পুরুষের তুলনায় নারীদের এটি বেশি হয়ে থাকে। 

প্রস্রাবে জ্বালাপোড়া কেন হয়

মূলত মূত্রাশয়ে ব্যাকটেরিয়া সংক্রমণের কারণে এমনটা হয়ে থাকে। গরমের সময় সমস্যা বৃদ্ধি পায়। প্রস্রাবের সময় তীব্র ব্যথা হওয়াকে চিকিৎসা বিজ্ঞানের ভাষায় ‘ডিসুরিয়া’ বলা হয়। প্রস্রাব করার সময় তীব্র ব্যথা, জ্বালা, যৌনাঙ্গ সংলগ্ন কোষগুলিতে চাপ অনুভূত হওয়া ডিসুরিয়ার অন্যতম লক্ষণ। 

ব্যাকটেরিয়া সংক্রমণ ছাড়াও কয়েকটি কারণে প্রস্রাব করার সময় জ্বালাপোড়া হতে পারে। এগুলো সম্পর্কে চলুন জেনে নিই- 

শুকনো খাবার খাওয়ার প্রবণতা 

অতিরিক্ত মাত্রায় শুকনো খাবার খাওয়ার প্রবণতা থাকে এই সমস্যা দেখা দেয়। কারণ শুকনো খাবার খেলে শরীরের পানির পরিমাণ কমে যায়। আর তাতেই দেখা দেয় প্রস্রাবের জ্বালাপোড়া সমস্যা। 

বদহজম

বদহজমের কারণেও প্রস্রাবের সময় ব্যথা হতে পারে। প্রস্রাব করার আগে যদি কিছু খেয়ে থাকেন এবং তা যদি ঠিক করে হজম না হয়ে থাকে, তাহলেও এই সমস্যা দেখা দিতে পারে।

মদ্যপান 

মদ্যপানের অভ্যাস কোনোভাবেই শরীরের জন্য উপকারি নয়। মাত্রাতিরিক্ত মদ্যপান ডিসুরিয়ার অন্যতম কারণ।

অতিরিক্ত শরীরচর্চা

সুস্থ থাকতে রোজ শরীরচর্চা করা উচিত। তবে এর মাত্রা অতিরিক্ত হলে হীতে বিপরীত হতে পারে। বেশি ব্যায়াম করলে শরীরের অন্যান্য অংশের কোষে চাপ পড়ে। বাড়তি চাপের কারণে প্রস্রাবের সময় ব্যথা হতে পারে।

প্রস্রাবে জ্বালাপোড়া হলে করণীয় 

সমস্যা যখন আছে, তার সমাধানও আছে। কিছু ঘরোয়া উপায় কাজে লাগিয়ে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব-

প্রচুর পানি পান

প্রস্রাবে সংক্রমণ থেকে বাঁচতে হলে প্রচুর পরিমাণে পানি পান করুন। পানি যেন বিশুদ্ধ হয় সেদিকে খেয়াল রাখুন।

শাকসবজি খাওয়া 

প্রস্রাবের জ্বালাপোড়া থেকে বাঁচতে নারীরা মাসিক চলাকালীন আমিষ খাওয়া থেকে বিরত থাকুন। এসময় আমিষের বদলে প্রচুর পরিমাণে শাকসবজি খেতে হবে। 

গরম সেঁক

অস্বস্তি কমাতে গরম সেঁক দিতে পারেন। এতে ব্লাডারের চাপ কমবে এবং ব্যথা কমবে। হিটিং প্যাড ব্যবহার করতে পারেন। চাইলে কাপড় তাপে গরম করে পেটে সেঁক দিতে পারেন। তলপেটে ৫ মিনিট গরম কাপড় ধরে রাখুন। কিছুক্ষণ অপেক্ষা করুন। আবার দিন। এভাবে কয়েকবার করুন। আরাম পাবেন। 

দইয়ে রয়েছে স্বাস্থ্যকর ব্যাকটেরিয়া। এটি শরীরের পিএইচের ভারসাম্য রক্ষা করে। প্রস্রাবে জ্বালাপোড়া কমাতে প্রতিদিন দই খেতে পারেন। 

সঙ্গীর সঙ্গে মেলামেশা

সঙ্গীর সঙ্গে অন্তরঙ্গ সময় কাটানোর আগে একটি বিষয় খেয়াল রাখতে হবে যে, আপনার সঙ্গীর প্রস্রাবে সংক্রমণ হয়েছে কিনা। যদি তা হয়ে থাকে, তবে অবশ্যই মেলামেশা থেকে বিরত থাকতে হবে। কারণ সঙ্গীর প্রস্রাবে সংক্রমণ হলে তা আপনারও হতে পারে।

ঘন ঘন এই সমস্যায় ভুগলে চিকিৎসকের পরামর্শ নিন।