দুদকের মামলা : এসকে সিনহার বিরুদ্ধে প্রতিবেদন ১৩ জুলাই

দুদকের মামলা : এসকে সিনহার বিরুদ্ধে প্রতিবেদন ১৩ জুলাই

দুদকের মামলা : এসকে সিনহার বিরুদ্ধে প্রতিবেদন ১৩ জুলাই

অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলায় তদন্ত প্রতিবেদন জমা দেয়ার নতুন তারিখ নির্ধারণ করেছেন আদালত।

সোমবার মামলার তদন্ত প্রতিবেদন দাখিলের দিন ধার্য ছিল। কিন্তু দুদক প্রতিবেদন দাখিল না করায় ঢাকা মহানগর দায়রা জজ আদালতের বিচারক মো: আসাদুজ্জামান নতুন এ দিন ধার্য করেন।আদালতের দুদকের সহকারী পরিচালক আমিনুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।আদালত সূত্র জানিয়েছে, তদন্ত প্রতিবেদন জমা দিতে দুদক এ নিয়ে আটবার সময় নিলো।

ক্ষমতার অপব্যবহার ও অর্থ স্থানান্তরের মাধ্যমে ভাই ও আত্মীয়ের নামে সাত কোটি ১৪ লাখ টাকার সম্পদ অর্জনের অভিযোগে এসকে সিনহার বিরুদ্ধে ২০২১ সালের ১০ অক্টোবর দুদকের সমন্বিত ঢাকা জেলা কার্যালয়-১ এ মামলাটি দায়ের করেছিলেন দুদকের উপপরিচালক মো: গুলশান আনোয়ার।

মামলার এজাহারে বলা হয়, প্রধান বিচারপতি থাকাকালে এসকে সিনহা উত্তরা আবাসিক এলাকায় রাজউকের কাছ থেকে একটি প্লট নেয়ার পর ক্ষমতার অপব্যবহার করে তার ভাইয়ের নামে রাজউকের পূর্বাচল প্রকল্পে আরো তিন কাঠার প্লট নেন। পরে সেটির আয়তন বাড়িয়ে পাঁচ কাঠা করেন। প্লটটি পূর্বাচল থেকে উত্তরা-৪ নম্বর সেক্টরে স্থানান্তর করেন এবং তার এক আত্মীয়কে পাওয়ার অব অ্যাটর্নি দেন।

দুদকের তদন্তে দেখা যায়, সাবেক প্রধান বিচারপতি প্লটটির বিপরীতে রাজউককে ৭৫ লাখ টাকা দেন এবং ছয় কোটি ৩১ লাখ টাকা ব্যয়ে নয়তলা অ্যাপার্টমেন্ট কমপ্লেক্স নির্মাণ করেন।দুদক আরো বলেছে, প্লট ক্রয় ও অ্যাপার্টমেন্ট কমপ্লেক্সের উন্নয়নে ব্যবহৃত অর্থের কোনো আইনি উৎস পাওয়া যায়নি।২০২১ সালের ৯ নভেম্বর এসকে সিনহাকে চার কোটি টাকা অর্থপাচারের একটি মামলায় ১১ বছরের কারাদণ্ড দেয়া হয়।