ইমরানকে গ্রেপ্তারের পর পিটিআই যা করছে তা রাষ্ট্রদ্রোহিতা: শাহবাজ শরিফ

ইমরানকে গ্রেপ্তারের পর পিটিআই যা করছে তা রাষ্ট্রদ্রোহিতা: শাহবাজ শরিফ

পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ

পাকিস্তানের অস্থিতিশীল রাজনৈতিক পরিস্থিতিতে জাতির উদ্দেশ্যে ভাষণ দিয়েছেন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। বুধবার পাকিস্তানের স্থানীয় সময় রাত ৯টা ২০ মিনিটের দিকে তিনি এ ভাষণ দেন।

পাকিস্তানের রাজনীতির ইতিহাস খুবই তিক্ত উল্লেখ করে ভাষণে শাহবাজ শরিফ বলেন, জনগণের জানমালের ক্ষতিসাধন সন্ত্রাসবাদী ও দেশের প্রতি শত্রুতামূলক কাজ। রাজনীতিতে প্রতিহিংসাপরায়ণ আচরণ কখনোই কল্যাণ বয়ে আনে না।

ইমরান খানকে গ্রেপ্তারের পর পিটিআই যে সমস্ত কর্মকাণ্ড করছে তার জন্য দল এবং দলের চেয়ারম্যান হিসেবে ইমরানকে দায়ি করছেন শাহবাজ শরিফ। এটাকে তিনি ‘রাষ্ট্রদ্রোহিতা’ হিসেবে আখ্যায়িত করেছেন।

প্রকৃত নেতা কখনোই তার নেতা-কর্মীকে দেশের আইন ভঙ্গের সুযোগ দেয় না জানিয়ে শাহবাজ আরও বলেন, একজন রাজনীতিবিদের সবচেয়ে বড় দায়িত্ব তার নেতা-কর্মীকে আইনের মধ্য থেকে প্রতিবাদ করা শেখানো। তিনি গ্রেপ্তার হলে তার কর্মীরা আইন না ভাঙে তা নিশ্চিত করা।

শাহবাজ আরও বলেন, একজন রাজনীতিবিদ হিসেবে অন্য দলের নেতা-কর্মীকে গ্রেপ্তার করাকে কখনোই সুখকর মনে করিনা। কিন্তু এটি এক কঠিন সময়, যার মধ্য দিয়ে আমাদের যেতে হচ্ছে।

প্রধানমন্ত্রী শাহবাজ দুষ্কৃতকারীদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারিও দিয়েছেন। তিনি বলেন, সন্ত্রাসবাদী ও তাদের সহযোগীরা দেশের শত্রু। দ্রুত তাদের এসব রাষ্ট্রবিরোধী কার্যকলাপ নিয়ন্ত্রণে নিতে হবে। দুষ্কৃতকারীদের কঠোর হাতে নিয়ন্ত্রণ করা হবে। তাদের দৃষ্টান্তমূলক শাস্তির আওতায় আনা হবে।

প্রধানমন্ত্রী শাহবাজ আরও বলেন, পাকিস্তানের আদর্শ আমাদের জীবনের চেয়েও দামি। আমরা কিছুতেই দেশবিরোধী ষড়যন্ত্র বরদাশত করব না। তাঁদের ঘৃণ্য স্বপ্ন আমরা বাস্তব হতে দেব না।

এর আগে মঙ্গলবার ইসলামাবাদ হাইকোর্ট থেকে পাকিস্তানের দুর্নীতিবিরোধী সংস্থা ইমরান খানকে গ্রেপ্তার করে। পাকিস্তানের গণমাধ্যম ডনের প্রতিবেদনে বলা হয়, পৃথকভাবে আরেকটি দায়রা আদালত তোশাখানা মামলায় পিটিআইর প্রধানকে অভিযুক্ত করেছেন।

এ মামলায় ইমরান খানের আট দিনের রিমান্ড মঞ্জুর করেছেন দেশটির একটি বিশেষ আদালত।

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে গ্রেপ্তারের পর থেকেই বিক্ষোভে উত্তাল হয়ে পড়েছে দেশটি। বিক্ষোভ নিয়ন্ত্রণে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে জনতার সংঘর্ষে এ পর্যন্ত চারজন নিহত হয়েছে বলে জানিয়েছে পাকিস্তানের সংবাদমাধ্যম ডন। চলমান এই সহিংসতায় এ পর্যন্ত ৯১ জন আহত হয়েছেন। তাদের বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। হাজারেরও বেশি বিক্ষোভকারীকে আটক করা হয়েছে বলেও জানানো হয়েছে।

সূত্র: দ্যা ডন