ভারতকে টপকে দ্বিতীয় স্থানে পাকিস্তান

ভারতকে টপকে দ্বিতীয় স্থানে পাকিস্তান

ভারতকে টপকে আইসিসি ওয়ানডে র‌্যাংকিংয়ের দ্বিতীয় স্থানে উঠলো পাকিস্তান। শীর্ষস্থান ধরে রেখেছে অস্ট্রেলিয়া। সপ্তমস্থানে আছে বাংলাদেশ।

ভারতকে টপকে আইসিসি ওয়ানডে র‌্যাংকিংয়ের দ্বিতীয় স্থানে উঠলো পাকিস্তান। শীর্ষস্থান ধরে রেখেছে অস্ট্রেলিয়া। সপ্তমস্থানে আছে বাংলাদেশ।

বৃহস্পতিবার ওয়ানডে র‌্যাংকিংয়ের হালনাগাদ প্রকাশ করেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।
এবারের বার্ষিক হালনাগাদে ২০২০ সালের মে থেকে দলগুলোর পারফরমেন্স ধরা হয়েছে ৫০ শতাংশ। ২০২২ সালের মে মাসের পর পারফরমেন্স বিবেচনা করা হয় শতভাগ। বাদ পড়েছে ২০১৯-২০ মৌসুমের ম্যাচগুলোর ফল।

১১৮ রেটিং নিয়ে র‌্যাংকিং তালিকার শীর্ষস্থান ধরে রেখেছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। ১১৬ রেটিং নিয়ে দ্বিতীয়স্থানে আছে পাকিস্তান। ১১৫ রেটিং নিয়ে তৃতীয়স্থানে নেমে গেছে ভারত। শীর্ষে থাকা তিন দলের মধ্যে রেটিং ব্যবধান মাত্র ৩।

ঘরের মাঠে সদ্য শেষ হওয়া নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ ৪-১ ব্যবধানে জিতেছে পাকিস্তান। নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করতে পারলে র‌্যাংকিংয়ের শীর্ষে উঠতো পাকিস্তান। সিরিজের চতুর্থ ম্যাচ জয়ের পর প্রথমবারের মতো র‌্যাংকিংয়ের শীর্ষে উঠেছিলো পাকিস্তান। পঞ্চম ও শেষ ম্যাচ হেরে ৪৮ ঘণ্টার ব্যবধানে শীর্ষস্থান হারায় পাকিস্তান।

হালনাগাদে বাদ পড়েছে ২০১৯ সালের বিশ্বকাপের ফলাফলগুলোও। ওই টুর্নামেন্টের ফাইনাল খেলেছিলো ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। এতে পয়েন্ট হারিয়েছে গত বিশ্বকাপের দুই ফাইনালিন্ট। ১০৪ রেটিং নিয়ে টেবিলের চার নম্বরে আছে নিউজিল্যান্ড। ১০১ রেটিং নিয়ে পঞ্চমস্থানে আছে বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড।

ষষ্ঠ ও সপ্তম স্থান ধরে রেখেছে দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশ। প্রোটিয়াদের ১০১ ও বাংলাদেশের আছে ৯৭ রেটিং। ২ রেটিং বেড়েছে বাংলাদেশের।

র‌্যাংকিংয়ে চমক দেখিয়েছে আফগানিস্তান। ১৭ রেটিং বেড়েছে আফগানদের। এতে দুই সাবেক বিশ্বচ্যাম্পিয়ন শ্রীলংকা ও ওয়েস্ট ইন্ডিজকে টপকে অষ্টমস্থানে উঠেছে আফগানিস্তান।